ক্রাইস্টচার্চে হামলার ঘটনায় স্বাধীন বিচার বিভাগীয় তদন্ত

প্রকাশ : ২৫ মার্চ ২০১৯, ১৫:৫৭

জাগরণীয়া ডেস্ক

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনা রুখে দেয়া পুলিশ বা গোয়েন্দা সংস্থার পক্ষে সম্ভব ছিল কি না, তা জানতে একটি স্বাধীন বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। ২৪ মার্চ (রবিবার) তিনি একটি রয়্যাল কমিশন গঠনের আদেশ দেন।

প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন সাংবাদিকদের বলেন, "এই সন্ত্রাসী হামলা কীভাবে ঘটলো, তা তদন্ত করে বের করতে কোনো কার্পণ্য করা হবে না। এটাই গুরুত্বপূর্ণ বিষয়। কীভাবে এটা আমরা বন্ধ করতে পারতাম, তা জানার চেষ্টায় কোনো ত্রুটি রাখা যাবে না।’

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘একটি প্রশ্নের উত্তর আমাদের দিতেই হবে। আমাদের কি আরও বেশি জানার ছিল? আরও বেশি কিছু করার ছিল?’

উল্লেখ্য, গত ১৫ মার্চ (শুক্রবার) নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে স্থানীয় সময় বেলা দেড়টায় দুইটি মসজিদে সন্ত্রাসী হামলা হয়। এই হামলার ঘটনায় সর্বশেষ ৫০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ৪৮ জন। এ ঘটনায় স্বঘোষিত শ্বেতাঙ্গ জঙ্গি অস্ট্রেলিয়ার নাগরিক ব্রেন্টন ট্যারেন্টের (২৮) বিরুদ্ধে নরহত্যার অভিযোগ আনা হয়েছে।

হামলার পর শোক প্রকাশ করে ঘটনার দিন দেশটির প্রধানমন্ত্রী আরডের্ন বলেন, নিঃসন্দেহে এটি একটি সন্ত্রাসী হামলা এবং নিউজিল্যান্ডের ইতিহাসের কালো দিনগুলোর মধ্যে একটি। 

তিনি বলেন, আমি মনে করি, এ ধরণের সন্ত্রাসী কর্মকাণ্ডে যারা লিপ্ত হন তারা সকলেই উগ্রপন্থী মানসিকতার অধিকারী। নিউজিল্যান্ড কখনোই উগ্রপন্থা সন্ত্রাসীদের মদত দেয়নি এবং আমি মনে করি, এ ধরণের উগ্রপন্থী সন্ত্রাসীদের কোন স্থান পৃথিবীতে নেই। তিনি বলেন, নিউজিল্যান্ড সবসময়ই বৈচিত্র, সামাজিক মূল্যবোধ, সৌহার্দ্য আর ভ্রাতৃত্বকে মর্যাদা দিয়ে আসছে। কোন ধরণের সন্ত্রাসী কর্মকাণ্ড আমাদের চিরন্তন সংস্কৃতির মূলে আঘাত হানতে পারবে না। আমাদের একতাই আজ আমাদের এই দুর্যোগে সবচেয়ে বড় শক্তি। 

ভাষা আর জাতিগত বৈশিষ্ট্যের বিচিত্রতা তুলে ধরে তিনি বলেন, তোমরা (সন্ত্রাসীরা) হয়ত আমাদের টার্গেট করে বিচ্ছিন্ন করতে চেয়েছ। তবে জেনে রেখো, আমরা ঘৃণাভরে তোমাদের প্রত্যাখ্যান করেছি।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত