x

এইমাত্র

  •  বরেণ্য সংগীতশিল্পী শাহনাজ রহমতুল্লাহ আর নেই

শামীমার সন্তানের মৃত্যু, সমালোচনায় ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ : ১০ মার্চ ২০১৯, ১৮:০৮

জাগরণীয়া ডেস্ক

যুক্তরাজ্য থেকে পালিয়ে সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেওয়া শামীমা বেগমের শিশু সন্তানের মৃত্যু হয়েছে। এই মৃত্যুসংবাদের পর থেকে শামীমাকে যুক্তরাজ্যে প্রবেশের অনুমতি না দেয়ায় সমালোচনার মুখে পড়েছেন ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ।

বিবিসি জানিয়েছে, গত ৭ মার্চ (বৃহস্পতিবার) জারাহ নামের শামীমার তিন সপ্তাহেরও কম বয়সী ছেলে সন্তানটি নিউমোনিয়ায় ভুগে মারা যায়। শামীমার সন্তানের এই রোগভুগে মৃত্যুতে ক্ষোভ প্রকাশ করেছে ব্রিটেনের প্রধান বিরোধী দল লেবার পার্টি। জারাহর মৃত্যুকে ‘নির্মম ও নিষ্ঠুর’ সিদ্ধান্তের ফল হিসেবে বর্ণনা করেছে তারা।

যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির এমপি ও সাবেক বিচারমন্ত্রী ফিলিপ লি বলেছেন, শামীমার ‘ঘৃন্য দৃষ্টিভঙ্গি’ সত্ত্বেও তার নাগরিকত্ব কেড়ে নেওয়া এবং তাকে যুক্তরাজ্যে ফিরতে না দেওয়ার সিদ্ধান্ত কোনো 'আদর্শের কারণে' নয় 'জনপ্রিয়তার মোহে' নেওয়া হয়েছে।

উল্লেখ্য, মাত্র ১৫ বছর বয়সে ইসলামিক স্টেটে (আইএস) যোগ দিতে ২০১৫ সালে সিরিয়ায় পাড়ি জমান শামীমা বেগম। পূর্ব লন্ডনের বেথনাল গ্রিন এলাকা থেকে আরও দুজন বান্ধবীসহ সিরিয়ায় পালিয়ে গিয়েছিলেন শামীমা। বাংলাদেশি বংশোদ্ভূত হলেও বাংলাদেশের পাসপোর্ট নেই শামিমা বেগমের। তিনি কখনও বাংলাদেশেও আসেননি। সেখানে শামিমা নেদারল্যান্ডস থেকে আসা একজন আইএস যোদ্ধাকে বিয়ে করেছিলেন। ওই যোদ্ধা অন্য ধর্ম থেকে ইসলাম গ্রহণ করেছিলেন। 

মধ্য ফেব্রুয়ারিতে শামিমা বেগমকে সিরিয়ার একটি আশ্রয় শিবিরে খুঁজে পাওয়া যায়। আইএসের সর্বশেষ ঘাঁটি বাঘুজ থেকে পালিয়ে তিনি ওই শিবিরে আশ্রয় নেন। সেখানেই তার ছেলে সন্তানের জন্ম হয়।

শামীমা গণমাধ্যমকে জানান, আইএস এ যোগ দেয়া নিয়ে অনুতপ্ত নন শামীমা। তবে তিনি তার সন্তানের নাগরিকত্বের জন্য বর্তমানে যুক্তরাজ্যে ফিরতে চান। তবে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ তাকে যুক্তরাজ্যের জন্য হুমকি হিসেবে উল্লেখ করে তার ব্রিটিশ নাগরিকত্ব বাতিলের নির্দেশ দেন।

এদিকে গত ১ মার্চ (শুক্রবার) শামীমার পরিবারের আইনজীবী তাসনিম আখুঞ্জির বরাত দিয়ে যুক্তরাজ্যের গার্ডিয়ান পত্রিকা এক খবরে বলেছে, নিজের দুর্দশার কথা প্রকাশ করায় জঙ্গিরা শামীমাকে হত্যার হুমকি দিয়েছে। আর তাই নিজের ও নবাগত সন্তানের নিরাপত্তার কথা ভেবে সন্তানকে নিয়ে সিরিয়ার ঐ শরণার্থী শিবির থেকে পালিয়েছেন শামীমা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত