প্রধানমন্ত্রী হতে পারবেন না থাই রাজকুমারী

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৫৩

জাগরণীয়া ডেস্ক

রাজকীয় সব উপাধি থেকে নিজেকে সরিয়ে নিয়ে প্রধানমন্ত্রী হয়ে সাধারণ মানুষের মতো দেশের সেবা করার প্রত্যয় ব্যক্ত করেছিলেন থাইল্যান্ডের রাজকুমারী উবলরত্না রাজকন্যা সিরিবধনার (৬৭)। কিন্তু তার সেই স্বপ্ন অধরাই থেকে যাচ্ছে। ১১ ফেব্রুয়ারি (সোমবার) দেশটির নির্বাচন কমিশন উবলরত্নার মনোনয়নপত্রটি বাতিল করে দেয়।

দেশটির বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, সোমবার থাইল্যান্ডের জাতীয় নির্বাচনে অংশগ্রহণেচ্ছুক বিভিন্ন রাজনৈতিক দলের প্রধানমন্ত্রী পদে প্রার্থীদের তালিকা প্রকাশ করে দেশটির নির্বাচন কমিশন। কিন্তু সেই তালিকায় রাজকুমারী উবলরত্নার নাম নেই। 

থাই নির্বাচন কমিশনের এক বার্তায় বলা হয়েছে, দেশটির ঐতিহ্য অনুযায়ী- রাজপরিবারের সদস্যরা রাজনীতির ঊর্ধ্বে এবং তারা কোনো রাজনৈতিক পদেও থাকতে পারেন না। 

উল্লেখ্য, উবলরত্না দেশটির বর্তমান রাজা  প্রিন্স মাহা ওয়াজিরালংকর্ণের বোন। গত ৮ ফেব্রুয়ারি (শুক্রবার) ইনস্টাগ্রামের এক পোস্টে থাইল্যান্ডের রাজার বোন উবোলরাতানা জানান, তিনি তার রাজকীয় সব উপাধি থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন এবং এখন থেকে তিনি একজন সাধারণ মানুষ হিসেবে জীবনযাপন করবেন। একজন সাধারণ নাগরিক হিসেবে তিনি তার অধিকার চর্চা করতে চান।

রাজনীতি করার জন্য উবলরত্না থাই রাকসা চার্ট পার্টিতে নিবন্ধন করেছেন। বিতর্কিত ওই পার্টির মাধ্যমে দেশটির ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী থাকসিন শিনওয়াত্রার পরিবার বেশ কয়েক বছর দেশটির রাজনীতিতে নেতৃত্ব দিয়েছে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত