তিস্তা চুক্তির ব্যাপারে আশ্বস্ত করেছে ভারত

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:৫৪

জাগরণীয়া ডেস্ক

বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্কের পরিধি বিস্তৃতি করতে ৮ ফেব্রুয়ারি (শুক্রবার) দিল্লিতে দু’দেশের পঞ্চম পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের যৌথ পরামর্শক কমিশন- জেসিসি বৈঠকে যোগ দেন বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী। দিল্লির জওহরলাল নেহেরু ভবনে অনুষ্ঠিত এই বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। আর ভারতের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন অভিন্ন নদীসহ তিস্তার পানিবণ্টন সমস্যার দ্রুত সমাধানের অনুরোধ করলে ভারতের পক্ষ থেকে তিস্তা চুক্তির ব্যাপারে সন্তোষ প্রকাশ করা হয়। সুষমা স্বরাজ তিস্তা চুক্তি দ্রুত সম্পন্ন করার জন্য বাংলাদেশকে আশ্বাস দেন। দিল্লির বাংলাদেশ হাইকমিশন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

এছাড়া বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে আলোচনা হয়েছে। ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে চার দফায় রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা দেওয়ার জন্য ভারতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ড. এ কে আব্দুল মোমেন।

বৈঠকে সুষমা স্বরাজ জানান, রোহিঙ্গাদের নিরাপদে রাখাইনে পাঠাতে  বাংলাদেশকে অব্যাহতভাবে সমর্থন দিয়ে যাবে ভারত। এছাড়া রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশের প্রতি সন্তোষ প্রকাশ করেন তিনি।

বৈঠকে উভয় মন্ত্রীই জানিয়েছেন, দ্বিপক্ষীয় সম্পর্ক এখন অনেক বিস্তৃত হয়েছে এবং নতুন ক্ষেত্র হিসেবে মহাকাশ, পরমাণু প্রযুক্তি, তথ্য-প্রযুক্তি এবং ইলেকট্রনিক যোগ করা হবে। এছাড়া নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা, বাণিজ্য, বিনিয়োগ, বিদ্যুৎ ও জ্বালানি, উন্নয়ন সহযোগিতা, পরিবহন, কানেক্টিভিটি, সংস্কৃতি, মানুষে মানুষে যোগাযোগ নিয়ে আলোচনা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত