x

এইমাত্র

  •  চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় মৃতদেহ হস্তান্তর শুরু করেছে ঢাকা মেডিকেল
  •  চকবাজারের ঘটনায় শিল্পমন্ত্রণালয়ের ১২ সদস্যের তদন্ত কমিটি ঘোষণা

তীব্র শীতে অচল যুক্তরাষ্ট্রের মধ্যপশ্চিমাঞ্চল, মৃত ৬

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০১৯, ১৩:৪৫

জাগরণীয়া ডেস্ক

নিম্ন তাপমাত্রার কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের মধ্যপশ্চিমাঞ্চল। কয়েকটি রাজ্যে অন্তত ৬ জনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে।

মধ্যপশ্চিমাঞ্চলের বিভিন্ন শহরে সপ্তাহজুড়েই তীব্র শীত ও ঠাণ্ডা বাতাসের ঝাপটা থাকার পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া বিভাগ। ইলিনয়িসে জাতীয় আবহাওয়া বিভাগের আবহাওয়াবিদ রিকি ক্যাস্ট্রো মন্তব্য করেছেন, ‘এবারেই সম্ভবত ইতিহাসের সবচেয়ে বেশি ঠান্ডা অনুভব করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।’ 

উইসকনসিন, মিশিগান এবং ইলিনয়িস ছাড়াও দক্ষিণের আলাবামা এবং মিসিসিপিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। উইসকনসিনে ২৪ ইঞ্চি এবং ইলিনয়িসে ৬ ইঞ্চি তুষারপাত হতে পারে বলে জানানো হয়েছে পূর্বাভাসে।

শিকাগোতে তাপমাত্রা নেমে গেছে মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াসে এবং নর্থ ডেকোটায় তাপমাত্রা দাঁড়িয়েছে মাইনাস ৩৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। শিকাগোতে বরফে চাপা পড়ে একজন এবং তীব্র শীতে উইসকনসিনের একটি শহরে আরেকজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ৮২ বছরের এক বৃদ্ধ মারা গেছে ইলিনয়িসের পেকিনে। বরফ পড়ে রাস্তাঘাট বিপজ্জনক হয়ে পড়ায় প্রাণঘাতী দুর্ঘটনায় এক যুগলের মৃত্যু হয়েছে ইন্ডিয়ানায়। মিনেসোটাতেও একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

এদিকে, ঠান্ডার কারণে বিভিন্ন রাজ্যে জরুরি অবস্থা জারি করা ছাড়াও বন্ধ রাখা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। তীব্র শীতে ফার্গো ও নর্থ ডাকোটার বেশকিছু উৎসব বাতিল হয়ে গেছে। টুইন সিটিজ বাতিল করেছে উইন্টার কার্নিভাল।  মিনেসোটা ও উইসকনসিন বিশ্ববিদ্যালয়ও কার্যক্রম স্থগিত রেখেছে।

ডাক বিভাগের স্বাভাবিক কার্যক্রমও ক্ষতিগ্রস্ত হচ্ছে। আবহাওয়ার কারণে যুক্তরাষ্ট্রজুড়ে হাজারো ফ্লাইটের উড্ডয়ন বাতিল করা হয়েছে। ঠান্ডার কারণে এলাকার বাসিন্দাদের জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না যাওয়ার পরামর্শ দিয়েছে আবহাওয়া বিভাগ। দুর্ভোগে পড়া মানুষদের সাহায্যে চলছে পুলিশের তৎপরতা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত