x

এইমাত্র

  •  চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় মৃতদেহ হস্তান্তর শুরু করেছে ঢাকা মেডিকেল
  •  চকবাজারের ঘটনায় শিল্পমন্ত্রণালয়ের ১২ সদস্যের তদন্ত কমিটি ঘোষণা

ফিলিপিন্সে গির্জায় জোড়া বোমা হামলা, নিহত ২১, আহত ৭১

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০১৯, ১৪:৫০

জাগরণীয়া ডেস্ক

ফিলিপিন্সের দক্ষিণাঞ্চলে সুলু প্রদেশের জোলোতে জোলো ক্যাথেড্রাল গির্জায় জোড়া বোমা হামলার ঘটনা ঘটেছে। ২৭ জানুয়ারি (রবিবার) স্থানীয় সময় সকাল ৮টায় বিস্ফোরণ দুটি ঘটে বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের। প্রার্থনা চলার সময় গির্জার ভিতরে প্রথম বিস্ফোরণটি ঘটে, পরে গাড়ি পার্কিং এলাকায় দ্বিতীয় বিস্ফোরণটি ঘটে।

এ ঘটনায় অন্তত ২১ জন নিহত ও ৭১ জন আহত হয়েছেন বলে জানিয়েছেন নিরাপত্তা কর্মকর্তারা। হামলায় নিহতদের অধিকাংশই বেসামরিক হলেও সাত সৈন্যও নিহত হয়েছেন বলে জানিয়েছেন তারা। তবে এখনো কোনো পক্ষ এই হামলার দায় স্বীকার করেনি।

এ হামলাকে ‘কাপুরুষোচিত কাজ’ বলে অভিহিত করে ফিলিপিন্সের প্রতিরক্ষামন্ত্রী ডেলফিন লোরেনজানা বলেন, "তারা শান্তি-শৃঙ্খলায় বিঘ্ন ঘটাতে চায়, তার শক্তি প্রদর্শন করে বিশৃঙ্খলার বীজ বপণ করতে চায়"। স্থানীয় জনগণকে সজাগ থেকে ‘সন্ত্রাসকে প্রত্যাখ্যান করে জয়ী’ হওয়ার জন্য কর্তৃপক্ষের সঙ্গে থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, বোমা হামলা ও নৃশংসতার জন্য কুখ্যাত এবং জলদস্যুতা ও অপহরণের সঙ্গে জড়িত আবু সায়েফ গোষ্ঠীর শক্ত অবস্থান আছে জোলোতে। বিচ্ছিন্নতাবাদী তৎপরতার কারণে কয়েক দশক ধরেই অঞ্চলটিতে সংঘাত চলছে। এই সংঘাত অবসানের আশায় গত সপ্তাহে অঞ্চলটিতে স্বায়ত্তশাসন প্রশ্নে গণভোটের আয়োজন করা হয়েছিল। গণভোটে প্রায় ৮৫ শতাংশ ভোটার স্বায়ত্তশাসনের পক্ষে সমর্থন দিলেও অল্প যে কয়েকটি এলাকা স্বায়ত্তশাসন প্রত্যাখ্যান করেছে সুলু তার মধ্যে অন্যতম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত