বাল্যবিয়ে নিষিদ্ধ করেছে সৌদি আরব

প্রকাশ | ১১ জানুয়ারি ২০১৯, ১২:৩০

অনলাইন ডেস্ক

বিপুল সমর্থন নিয়ে বাল্যবিয়ে নিষিদ্ধ করেছে সৌদি আরব।

স্থানীয় সময় ৯ জানুয়ারি (বুধবার) শূরা কাউন্সিলের অধিবেশনে প্রায় দুই তৃতীয়াংশ কাউন্সিলর বাল্যবিয়ে নিষেধাজ্ঞার পক্ষে রায় দিয়েছেন।  বিপুল সমর্থন পেয়ে স্পিকার আবদুল্লাহ আলে শেইখ বাল্যবিয়ে নিষিদ্ধ করার আইন অনুমোদন করেন। একই সাথে ১৮ বছরের কম বয়সীদের বিয়ে অনুমোদনের ক্ষেত্রে আইন প্রকাশে রায় দিয়েছেন কাউন্সিলররা।

সৌদি গণমাধ্যম জানিয়েছে, মূলত কমবয়সী মেয়েরা শারীরিক, মানসিক ও সামাজিক ক্ষেত্রে উপযুক্ত না হওয়ায় সৌদিতে স্বামীর সঙ্গে তাদের ঝামেলা লেগেই ছিল। সামাজিক এসব সমস্যা সমাধানের জন্য শূরা কর্তৃপক্ষ এমন সিদ্ধান্তে উপনীত হয়।

সৌদি শূরা কাউন্সিলের অনুমোদিত গুরুত্বপূর্ণ দুইটি নতুন নিয়ম হলো-

১. ১৫ বছরের কম বয়সী পুরুষ বা নারীর বিয়ে চুক্তি নিষিদ্ধ। 

২. ১৮ বছরের কম বয়সী পুরুষ বা নারীর বিয়ের চুক্তি নির্দিষ্ট আদালতের কাছে অথবা বিধি-বিধান অনুযায়ী আদালতের সমকক্ষ ব্যক্তির কাছে সীমাবদ্ধ থাকবে।

জানা গেছে, ১৫ বছরের কম বয়সী মেয়েদের বিয়ের নিষেধাজ্ঞা এবং ১৮ বছরের কম বয়সী মেয়েদের বিয়ে চারটি শর্ত সাপেক্ষে অনুমোদন করার আইন চেয়ে কাউন্সিলের নারী সদস্যরা আবেদন করেন। তাদের উত্থাপিত চারটি শর্ত ছিল-

১. বিবাহের ক্ষেত্রে মেয়ে ও তার মায়ের সম্মতি
২. নির্ধারিত ও উপযুক্ত কমিটির কাছ থেকে একটি মেডিকেল রিপোর্ট গ্রহণ (যাতে তার শারীরিক, মানসিক ও সামাজিক সামর্থের কথা উল্লেখ থাকবে)
৩. ছেলের বয়স কোনক্রমেই বয়স মেয়ের বয়সের দ্বিগুণ হতে পারবে না ও
 ৪. বিবাহ চুক্তিটি এই শর্তাধীন আইনের সঙ্গে সম্পৃক্ত বিচারকের মাধ্যমে সংঘটিত হওয়া।

শূরা কাউন্সিলের সদস্য লতিফা আল-শালান উচ্ছ্বাস প্রকাশ করে টুইটে বলেন, এটি একটি ভালো পদক্ষেপ। তবে এ লক্ষ্যে পৌঁছানো এতোটা সহজ ছিল না।