শ্রীলঙ্কায় মাদক চালান: জড়িত বাংলাদেশি ৩ নারী!

প্রকাশ : ০৫ জানুয়ারি ২০১৯, ২২:৫৪

জাগরণীয়া ডেস্ক

সাম্প্রতিক সময়ে শ্রীলঙ্কার সবচেয়ে বড় মাদক চালানের সাথে জড়িত থাকার অভিযোগে উঠে এসেছে ৬ জন বাংলাদেশি নাগরিকের কথা। এর আগে এক নারীসহ তিন বাংলাদেশির জড়িত থাকার কথা জানালেও দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নতুন করে তিন বাংলাদেশি নারীর নাম প্রকাশ করেছে। 

কলম্বোর অভিবাসন কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুযায়ী, মাদক চালানের সাথে জড়িত বাংলাদেশি তিন নারী হলেন শাহীনা আক্তার, রেহানা আখতার ও তানিয়া। এর মধ্যে ২০১৭ সালের ৩০ মার্চ থেকে ২০১৮ সালের ১৬ ডিসেম্বর পর্যন্ত ১৯ মাসে অন্তত ১০ বার শ্রীলঙ্কায় গেছেন শাহীনা আক্তার। মূলত শ্রীলঙ্কান এয়ারলাইনস ও মালিন্দো এয়ারে ওই সময়ের মধ্যে তিনি কুয়ালালামপুর, কলম্বো ও ঢাকা এই তিনটি গন্তব্যে যাতায়াত করেছেন। 

কলম্বোর বাংলাদেশ হাইকমিশনকে শ্রীলঙ্কার কর্তৃপক্ষ জানিয়েছে, শাহীনার সঙ্গে অস্ট্রেলিয়া থেকে এক বাংলাদেশি নিয়মিত ফোনে যোগাযোগ করতেন। তিনি এখন শ্রীলঙ্কায় নেই। এছাড়া অন্য দুই নারীর বর্তমান অবস্থান সম্পর্কে তাদের কাছে সুনির্দিষ্ট তথ্য নেই।

শ্রীলঙ্কার সাম্প্রতিক ইতিহাসে মাদকের সবচেয়ে বড় চালান আটকের ঘটনা তদন্ত করতে গিয়ে এ পর্যন্ত ছয় বাংলাদেশি নাগরিকের জড়িত থাকার তথ্য পেয়েছে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এর আগে গত ৩১ ডিসেম্বর দেশটির পুলিশ মাদক চোরাচালানে জড়িত এক নারীসহ তিন বাংলাদেশির কথা বলেছিল। তাঁরা এখন কলম্বোয় নিরাপত্তা হেফাজতে রয়েছেন। নতুন করে যে তিন বাংলাদেশির নাম প্রকাশ করেছে শ্রীলঙ্কা, তাঁরা সবাই নারী।

গত ৩ জানুয়ারি শ্রীলঙ্কার কর্তৃপক্ষ বাংলাদেশকে জানিয়েছে, অভিযুক্ত বাংলাদেশি নাগরিকেরা গত প্রায় দুই বছর ধরে কলম্বোতে মাদক চোরাচালানের কাজে জড়িত। তারা কখনো ঢাকা থেকে সরাসরি কলম্বো আবার কখনো কুয়ালালামপুর থেকে কলম্বো হয়ে ঢাকায় আসা–যাওয়া করেছেন। এরা ছাড়াও বাংলাদেশি আরও কয়েকজন নাগরিক কলম্বোয় মাদক চোরাচালানে জড়িত থাকতে পারেন বলে সন্দেহ করছে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

উল্লেখ্য, গত ৩১ ডিসেম্বর শ্রীলঙ্কার সাম্প্রতিক ইতিহাসে মাদকের সবচেয়ে বড় চালান ধরা পড়ে । এ ঘটনায় দুই বাংলাদেশি বগুড়ার মোহাম্মদ জামালউদ্দিন ও জয়পুরহাটের দেওয়ান রফিউল ইসলামকে গ্রেপ্তার করা হয়। তাদের কাছ থেকে ১৫২ কোটি টাকা মূল্যের ২৭২ কেজি হেরোইন ও ৫ কেজি কোকেন জব্দ করে শ্রীলঙ্কার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। যে ফ্ল্যাট থেকে মাদকের বিশাল এই চালান ধরা পড়েছে, তা ২০১৮ সালের জানুয়ারিতে শাহীনা এক বছরের জন‍্য ভাড়া নিয়েছিলেন বলে জানায় শ্রীলঙ্কার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এর আগে গত ১৪ ডিসেম্বর কলম্বোর উপকণ্ঠের একই এলাকা থেকে ৩২ কেজি হেরোইনসহ সূর্যমণি নামে বাংলাদেশি এক নারীকে গ্রেপ্তার করা হয়। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত