হুয়াওয়ের নির্বাহী মেং ওয়ানঝু কানাডায় গ্রেপ্তার

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৮, ১৪:৪৯

জাগরণীয়া ডেস্ক

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে অভিযোগ এনে চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেইয়ের মেয়ে মেং ওয়ানঝুকে গ্রেপ্তার করেছে কানাডার আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। গ্রেপ্তার মেং হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা ও ডেপুটি চেয়ারম্যান।

স্থানীয় সময় ১ ডিসেম্বর (শনিবার) তাকে কানাডার একটি বিমানবন্দর থেকে গ্রেপ্তার করা হয়।

 যুক্তরাষ্ট্র মেং ওয়ানঝুকে হস্তান্তরের জন্য অনুরোধ করেছে বলেও জানিয়েছে কানাডার বিচার বিভাগ।

এ ঘটনায় হুয়াওয়ে কর্তৃপক্ষ বলেছে, মেংয়ের বিরুদ্ধে কী অভিযোগ আনা হয়েছে, তা তারা জানেন না। তিনি কোন অপরাধ করেছেন বলে তাদের কাছে কোন তথ্য নেই। তারা আরও বলছে, জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সব আইনকানুন মেনে চলে হুয়াওয়ে। তারা মনে করে, যুক্তরাষ্ট্র ও কানাডার বিচার বিভাগ সঠিক সিদ্ধান্তে পৌঁছাতে পারবে।

চীন কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্র ও কানাডা কর্তৃপক্ষকে দ্রুত ভুল শোধরাতে এবং মিস মেং ওয়ানঝুর ব্যক্তিগত স্বাধীনতা নিশ্চিত করার আহবান জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমগুলো বলছে, হুয়াওয়ের বিরুদ্ধে তদন্ত করছে যুক্তরাষ্ট্র। ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা অমান্য করার অভিযোগ রয়েছে এই প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। যদিও তবে যুতরাষ্ট্রের বিচার বিভাগ এ বিষয়ে কোন বিবৃতি দেননি।

এদিকে, কানাডার বিচার বিভাগ জানিয়েছে, মিস মেং এর বিরুদ্ধে আদালতের নির্দেশ অমান্য করার অভিযোগ রয়েছে। সেই সাথে আরও বলা হয়, মিস মেং কে দ্রুত যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করার জন্য তাগিদ দিয়েছে যুক্তরাষ্ট্র।

আগামী ৭ ডিসেম্বর (শুক্রবার) মেং ওয়ানঝুর আপিল শুনানি হতে পারে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত