‘ফ্রিডম অব প্যারিস’ সম্মাননা হারাচ্ছেন সু চি

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৮, ১৪:২৯

জাগরণীয়া ডেস্ক

মিয়ানমারে নিরীহ রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর চালানো হত্যাযজ্ঞে সমর্থন দেয়ায় দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চি এবার ‘ফ্রিডম অব প্যারিস’ সম্মাননা হারাতে যাচ্ছেন।

স্থানীয় সময় ১ ডিসেম্বর (শনিবার) ফ্রান্সের প্যারিসের মেয়র অ্যানা হিদালগোর এক মুখপাত্র আন্তর্জাতিক গণমাধ্যমে এ বিষয়টি নিশ্চিত করেছেন। চলতি মাসের মাঝামাঝি সময়ে সিটি কাউন্সিল এ বিষয়টি চূড়ান্ত করবে বলে জানিয়েছেন তিনি।

তিনি বলেন, প্যারিসের মেয়র অ্যানা হিদালগো সু চির কাছে লেখা এক চিঠিতে রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর নিপীড়ন বন্ধে কার্যকর ভূমিকা নেয়ার আহবান জানান। কিন্তু সেই চিঠির কোন জবাব মিয়ানমারের পক্ষ থেকে আর দেয়া হয়নি। আর এ কারণেই প্যারিসের দেয়া এই সম্মাননা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছেন শহরটির মেয়র অ্যানা।

উল্লেখ্য, রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর নিপীড়ন-নির্যাতন বন্ধে এক প্রকার নিরভ ভূমিকা পালন করায় এর আগে অং সান সু চিকে দেওয়া গ্লাসগো, এডিনবার্গ ও অক্সফোর্ড কর্তৃপক্ষ তাদের পদক প্রত্যাহার করে নিয়েছে। সম্প্রতি সু চিকে দেওয়া কানাডার সম্মানজনক নাগরিকত্ব কেড়ে নেয়া হয়েছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের তাদের ‘অ্যাম্বাসেডর অব কনসাইন্স অ্যাওয়ার্ড’ প্রত্যাহার করে নিয়েছে।

২০১৭ সালের আগস্টে রাখাইনে রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর দমন-পীড়নে সীমান্তে পেরিয়ে বাংলাদেশে প্রবেশ করে সাত লাখের বেশি রোহিঙ্গা। তাদের কক্সবাজারের কয়েকটি কেন্দ্রে আশ্রয় দিয়ে জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলোর সহায়তায় জরুরি মানবিক সহায়তা দিয়ে আসছে বাংলাদেশ সরকার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত