বিমানে ত্রুটি, মার্কেলের বিমানের জরুরী অবরতণ

প্রকাশ : ৩০ নভেম্বর ২০১৮, ১৪:২২

জাগরণীয়া ডেস্ক

বিমানে ত্রুটি দেখা দেয়ায় জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মার্কেলের বিমান উড্ডয়নের ঘন্টাখানেক পরেই জরুরী অবতরণ করেছে। ফলে আর্জেন্টিনায় শুরু হওয়া শিল্পোন্নত দেশগুলোর জি-২০ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারছেন না মার্কেল। খবর রয়টার্স এর

স্থানীয় সময় ২৯ নভেম্বর (বৃহস্পতিবার) জার্মান চ্যান্সেলরকে বহনকারী এয়ারবাস এ ৩৪০ উড্ডয়নের ঘন্টাখানেক পরে জার্মানির বন-কোলন এয়ারপোর্টে জরুরী অবতরণ করে। শুরুর দিকে মার্কেল ও জার্মান প্রতিনিধিদল বিমানে কিছুক্ষণ অপেক্ষা করলেও পরে মার্কেল ও অন্যান্যদের বনের একটি হোটেলে স্থানান্তর করা হয়। সরকারি ওই বিমানটিতে মার্কেল ছাড়াও জার্মান অর্থমন্ত্রী ওলাফ শুলজ ছিলেন।

এয়ারবাস এ৩৪০ এর চালক অবতরণের আগে যাত্রীদের জানান, ‘বেশকিছু ইলেকট্রনিক ব্যবস্থাপনায় ত্রুটি’ দেখা দেয়ায় বিমান কোলন-বনে জরুরী অবতরণ করছে। তবে ওই ত্রুটির কারণে নিরাপত্তা ঝুঁকি ছিল না বলেও আশ্বস্ত করেছিলেন তিনি। 

জার্মানের গণমাধ্যম ডের স্পিগেল জানিয়েছে, বিমানটির পুরো যোগাযোগ ব্যবস্থা অকেজো হয়ে পড়েছিল। ক্রুরা স্যাটেলাইট ফোন ব্যবহার করে এয়ারক্রাফটটিকে অবতরণ করায়।

বিমানের ভেতরে থাকা রয়টার্স প্রতিনিধি জানিয়েছে, পরীক্ষা-নিরীক্ষার সময় কাছাকাছি এলাকায় বেশ কয়েকটি ফায়ার ইঞ্জিন মোতায়েন ছিল।

জার্মান সামরিক বাহিনীর ব্লগ অগেনগেরাদুস জানিয়েছে, বিমানটির বেতার ব্যবস্থাপনায় ত্রুটি ছিল।

প্রতিনিধি দলের এক সূত্র জানিয়েছে, অন্য একটি সরকারি বিমানে করে মার্কেল ও তার সফরসঙ্গীরা প্রথমে মাদ্রিদ এবং পরে মাদ্রিদ থেকে একট বেসরকারি বিমানে করে স্থানীয় সময় শুক্রবার সকালে আর্জেন্টিনার উদ্দেশ্যে রওয়ানা হবেন। 

এদিকে, আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, এই যাত্রা বিলম্বের কারণে আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে শুরু হওয়া জি-২০ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অনুপস্থিত থাকবেন মার্কেল। সেই সাথে যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া ও ভারতের রাষ্ট্র ও সরকারপ্রধানদের সঙ্গে মার্কেলের বৈঠক সুচিতেও পরিবর্তন আসবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত