অভিবাসন অনুমতি বাতিল: ভুল স্বীকার যুক্তরাজ্যের

প্রকাশ : ২৪ নভেম্বর ২০১৮, ১৫:২৩

জাগরণীয়া ডেস্ক

বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার বেশ কয়েকজন পেশাজীবি নাগরিকের অভিবাসন অনুমতি বাতিলের ক্ষেত্রে ভুল হয়েছে বলে স্বীকার করেছেন যুক্তরাজ্যের অভিবাসনমন্ত্রী ক্যারোলিন নোকস।

স্থানীয় সময় ২২ নভেম্বর (বৃহস্পতিবার) যুক্তরাজ্যের পার্লামেন্টে দেয়া এক বিবৃতিতে মন্ত্রী এ ভুল স্বীকার করেন এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের ওপর এই ভুল যে প্রভাব ফেলেছে, তার জন্য দুঃখপ্রকাশ করেন। ভবিষ্যতে সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে এমন ঘটনার পুনরাবৃত্তি যেন না হয়, সেদিকে খেয়াল রাখার তাগিদ দেন তিনি।

তিনি বলেন, ৩১ টি আবেদনের ক্ষেত্রে ভুল হয়েছে।  ডিসেম্বরের মধ্যে এসব মামলা নিষ্পত্তি করতে এই ৩১ জনের সঙ্গেই যোগাযোগ ঙ্করা হবে। সেই সাথে ভবিষ্যতে এ ঘটনা থেকে নেয়া শিক্ষা কাজে লাগানো হবে।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ৩১ জনের ভিসা আবেদন পুনর্মূল্যায়ন করা হবে। আয়ের বিষয়ে ভুল তথ্য দেয়ায় তাদের আবেদন বাতিল করা হয়। ৩১টি বাতিল আবেদনের মধ্যে ১২টির ক্ষেত্রে ভুল হয়েছে বলে স্বীকার করে নিয়ে তাদের বসবাসের অনুমতি দেয়া হয়েছে। বাকি ১৯টি আবেদন পুনর্বিবেচনার ক্ষেত্রে আরও তথ্য দরকার।

উল্লেখ্য, যুক্তরাজ্যের আইনে কমপক্ষে পাঁচ বছর দেশটিতে থাকার পর এসব আবেদনকারী স্থায়ী বসবাস বা (আইএলআর) জন্য আবেদন করেছিলেন। কিন্তু অনেকের আবেদন বাতিল হয়ে যাওয়ায় ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বিষয়টি নজরে আনেন দেশটির কয়েকজন আইনজীবী। ব্রিটিশ অভিবাসন আইনের ৩২২(৫) ধারা ব্যবহার করে এসব আবেদন বাতিল করা হয়। বিতর্কিত ধারায় তাদের বসবাস ও কাজের অনুমতি বাতিলের ক্ষেত্রে তাদের চরিত্রকে প্রশ্নবিদ্ধ করা হয়েছিল।

বাতিল হয়ে যাওয়া বেশিরভাগ আবেদনকারী বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের অভিবাসী। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত