ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৬৩, নিখোঁজ ৬৩১

প্রকাশ : ১৬ নভেম্বর ২০১৮, ১০:২৭

জাগরণীয়া ডেস্ক
ক্যালিফোর্নিয়ায় ছড়িয়ে পড়া ইতিহাসের সবচেয়ে ভয়াবহ দাবানল

ক্যালিফোর্নিয়ায় ছড়িয়ে পড়া ইতিহাসের সবচেয়ে ভয়াবহ দাবানলে লাশের সারি কেবলই দীর্ঘ হচ্ছে। 

স্থানীয় সময় ১৬ নভেম্বর (শুক্রবার) বার্তা সংস্থা সিএনএন এর সর্বশেষ খবর অনুযায়ি মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬৩ জনে। নিখোঁজের তালিকায় নাম রয়েছে ৬৩১ জনের। নিখোঁজদের অধিকাংশ ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলীয় বাট্টি কাউন্টির প্যারাডাইজ শহরের বাসিন্দা। 

বাট্টি কাউন্টি শেরিফ কোরি হোনেয়া জানান, নিখোঁজদের সন্ধানে ৪৬১ জন উদ্ধারকর্মী এবং ২২ টি শিকারি কুকুরকে কাজে লাগানো হয়েছে। এছাড়া অনেক স্বেচ্ছাসেবী কাজ করছেন। আমরা পুড়ে যাওয়া বাড়ি ও গাড়িগুলোতে অভিযান চালাচ্ছি। এ ঘটনায় আক্রান্তদের খোঁজ করতে সব ধরণের চেষ্টা চালাচ্ছি। আমরা আন্তরিকভাবে চাচ্ছি, আক্রান্তদের পরিবারকে একটা তথ্য দিতে, আদৌ তারা বেঁচে আছেন নাকি মারা গেছেন। এমনও হতে পারেন, অনেকেই উদ্ধার হয়েছেন। কিন্তু দাবানলের কারণে মোবাইল সংযোগ ভেঙে পড়ায় তাদের সাথে যোগাযোগ করা সম্ভব হচ্ছে না। ফলে দীর্ঘ হচ্ছে নিখোঁজের তালিকা। 

শেরিফের দপ্তর থেকে প্রকাশ করা নিখোঁজদের তালিকার অধিকাংশই বয়স্ক। মৃতদের পরিচয় জানতে তাদের ডিএনএ পরীক্ষা করা হচ্ছে। স্বজনদের ডিএনএ সেম্পল শেরিফের অফিসে জমা দিতে বলা হয়েছে। 

অবসরপ্রাপ্ত ব্যক্তিদের কাছে খুবই জনপ্রিয় সিয়েরা নেভাদা পর্বতমালার পাদদেশে অবস্থিত প্যারাডাইজ শহর। গত সপ্তাহে ছড়িয়ে পড়া কথিত ‘ক্যাম্প ফায়ারে’ শহরটি কার্যত মানচিত্র থেকে বিলীন হয়ে গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত