x

এইমাত্র

  •  সাংসারিক বিরোধে স্বামীর গলা কেটে হত্যা করলো স্ত্রী
  •  ৩ হাজার মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের অনুমোদন প্রধানমন্ত্রীর
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ২৬৩৫ জন, মৃত ৩৫ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৩ লাখ ৯৮ হাজার ৫৩৫ জন
  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৩৩ লাখ ৬২ হাজার ৩০৮ জন

ইন্দোনেশিয়ায় ভূমিকম্প-সুনামিতে নিহত বেড়ে ৮৩২

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০১৮, ১৬:১৬

জাগরণীয়া ডেস্ক

ভূমিকম্প ও সুনামিতে বিপর্যস্ত ইন্দোনেশিয়ার পালু শহরে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৩২ জনে। চলছে জীবিতদের সন্ধান।

দেশটির জাতীয় দুর্যোগ সংস্থার কাছ থেকে পাওয়া তথ্যের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সুলাওয়েস দ্বীপের বাসিন্দাদের এখন খাবার ও নিরাপদ পানির তীব্র সংকট দেখা দিয়েছে।

ইন্দোনেশিয়ার ভাইস-প্রেসিডেন্ট জুসুফ কাল্লা আশঙ্কা করছেন, মৃতের সংখ্যা বেড়ে 'কয়েক হাজার' হতে পারে, কেননা যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় যেহেতু ক্ষতিগ্রস্ত অনেক স্থানে এখনও উদ্ধারকর্মীদের পৌঁছানো সম্ভব হয়নি।

এর আগে দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার এক মুখপাত্র সুতোপো পুরয়ো নুগ্রোহো বলেন, চারটি হাসপাতাল থেকে খবর এসেছে, কয়েকশ’ মানুষ সেখানে গুরুতর অবস্থায় চিকিৎসা নিচ্ছেন।  তবে হাসপাতালগুলোতে বিদ্যুৎ না থাকায় আহতের চিকিৎসা দেওয়া কঠিন হয়ে পড়ছে।

এখনও অনেক লোক হাসপাতালে ভর্তি হচ্ছেন সঙ্গে নিহতের সংখ্যাও ক্রমশ বাড়ছে। সুনামির কারণে উপকূলে অনেক মৃতদেহ এখনও খুঁজে পাওয়া যাচ্ছে।

গত ২৮ সেপ্টেম্বর (শুক্রবার) ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। সুলাওয়েসি প্রদেশের রাজধানী পালু, ডোঙ্গালা ও অন্যান্য কয়েকটি উপকূলীয় এলাকায় প্রায় ৭ ফুট সুনামি আঘাত হানে।

দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা অনুসারে, সকল মৃত্যুর ঘটনা ঘটেছে সুলাওয়েসি দ্বীপের রাজধানী পালুতে। পুরো শহর ভরে গেছে ধসে পড়া ভবনের ধ্বংসাবশেষ দিয়ে।

সামাজিক যোগাযোগমাধ্যমে এরই মধ্যে ছড়িয়ে পড়েছে শক্তিশালী ভূমিকম্পে সৃষ্ট সুনামির ছবি ও ভিডিও। ভিডিওতে বেশ কিছু ভবন, ঘরবাড়ি ও একটি মসজিদ বিধ্বস্ত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়।

উল্লেখ্য, গত ৫ আগস্টের ভূমিকম্পের ঘটনায় দেশটিতে ৪৬০ জনের বেশি মানুষ মারা যায়। ভূমিকম্পপ্রবণ এই দেশে ২০০৪ সালে ঘটে ভয়াবহ সুনামির ঘটনা। সুমাত্রায় ঘটে যাওয়া ওই দুর্যোগে অন্তত ২ লাখ ২৬ হাজার মানুষের প্রাণহানি হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত