x

এইমাত্র

  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৬৫ লাখ ৩৭ হাজার ৭৬৫ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৫ লাখ ৩৬ হাজার ৮৫৩ জন
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ৩২০১ জন, মৃত ৪৪ জন
  •  বড় নিয়োগ আসছে প্রাথমিকে
  •  এবারের হজে কাবা স্পর্শ করা নিষিদ্ধ

রোজায় মুসলিমদের ছুটি নিতে বলে তোপের মুখে ডেনমার্কের মন্ত্রী

প্রকাশ : ২৩ মে ২০১৮, ১২:৪৮

জাগরণীয়া ডেস্ক

রোজার সময় যে মুসলিমরা বাস চালান বা হাসপাতালে কাজ করেন তাদের ছুটি নেয়া উচিত। এমন মন্তব্য করে সমালোচনার মুখে পড়েছেন ডেনমার্কের অভিবাসন মন্ত্রী ইনগার স্টোইবার্গ। খবর বিবিসি এর।

কট্টর অভিবাসন নীতি প্রণয়নের জন্য আলোচনায় আসা এই মন্ত্রী বলেন, সামাজিক নিরাপত্তার জন্য রোজা রাখা মুসলিমদের এই সময় ছুটি নেয়া উচিত।

স্টোইবার্গ এক নিবন্ধে লিখেছিলেন, ডেনমার্কে যে মুসলিমরা রোজা রাখছেন তারা ১৮ ঘন্টা খাদ্য বা পানি গ্রহণ করেন না। এই দীর্ঘ সময় না খেয়ে কাজ করা নিরাপত্তা এবং উৎপাদনশীলতা ব্যহত হতে পারে। বিশেষ করে যারা বাস চালক এবং ১০ ঘন্টারও বেশ সময় না খেয়ে থাকেন।

কিন্তু মন্ত্রীর এ কথার পর সবচেয়ে আগে জবাব দিয়েছে বাস কোম্পানিগুলোই। তারা বলছে, রমজান নিয়ে তাদের কোন সমস্যা নেই। আভিভা নামে একটি বাস পরিচালনাকারী প্রতিষ্ঠানের মুখপাত্র পিয়া হামারশোই স্প্লিটর্ফ একটি পত্রিকাকে বলেন, রোজা রেখে বাস চালানোর সময় ড্রাইভার দুর্ঘটনা ঘটিয়েছেন এমন কখনো ঘটে নি। কাজেই এটা আমাদের জন্য কোন সমস্যা নয়।

ডেনমার্কের ট্রান্সপোর্ট ইউনিয়নও বলেছে, মন্ত্রী কী এমন একটি সমস্যা সৃষ্টি করতে চাইছেন যার কোন অস্তিত্ব নেই?

ডেনমার্কের মুসলিম ইউনিয়ন সামাজিক মাধ্যমে একটি বার্তা দিয়ে মন্ত্রীকে তার উদ্বেগের জন্য ধন্যবাদ জানিয়েছে। সেই সাথে কড়া ভাষায় জবাবে বলেছে, মুসলিমরা প্রাপ্ত বয়স্ক এবং রোজা রাখার সময়েও তারা নিজেদের এবং সমাজের যত্ন নিতে সক্ষম।

এ ঘটনায় মন্ত্রীর এক সহকর্মী জ্যাকব জেনসন বলেছেন, মন্ত্রীদের উচিত প্রকৃত সমস্যা নিয়ে আলোচনা করা, অন্যের ব্যাপারে নাক গলানো নয়। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত