গাজায় সহিংসতা, বাড়ছে নিহত ও আহতের সংখ্যা

প্রকাশ | ১৭ মে ২০১৮, ১৪:২৩

অনলাইন ডেস্ক

মার্কিন দূতাবাস তেলআবিব থেকে জেরুজালেমে স্থানান্তরের প্রতিবাদে বিক্ষোভে ফিলিস্তিনের গাজায় ইসরায়েল এর হামলায় ১৬ মে (বুধবার) পর্যন্ত নিহত ব্যক্তির সংখ্যা ৬০ ছাড়িয়েছে। ২০১৪ সালের পর এক দিনে এত ফিলিস্তিনি নিহত হওয়ার ঘটনা এই প্রথম। খবর আল জাজিরা ও বিবিসির।

ফিলিস্তিনের কর্মকর্তারা বলেছেন, ইসরায়েলি হামলার ঘটনায় গত ৩০ মার্চ থেকে এ পর্যন্ত অন্তত ১০৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর পাশাপাশি আহত হয়েছেন ২ হাজার ৭০০ জন।

সংঘর্ষ শুরুর পর থেকেই গাজার প্রধান হাসপাতাল আল-সাফিয়া হাসপাতালে আহত ও তাদের স্বজনদের ঢল নেমেছে। জায়গা না পেয়ে আহত ব্যক্তিদের অনেকেই হাসপাতালের করিডরে আশ্রয় নিয়েছে। অস্ত্রোপচারকক্ষে চলছে একের পর এক অস্ত্রোপচার।

এদিকে এই ঘটনার প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রে নিযুক্ত শীর্ষ দূত হুসাম জুমলতকে মঙ্গলবার প্রত্যাহার করে নিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। 

এ ছাড়া মঙ্গলবার জাতিসংঘে ফিলিস্তিন ও ইসরায়েলি প্রতিনিধিদের মধ্যে তীব্র বাদানুবাদ হয়। ফিলিস্তিন পরিস্থিতি নিয়ে সেদিন নিরাপত্তা পরিষদের বিশেষ বৈঠকও অনুষ্ঠিত হয়েছে। তবে গাজায় সঙ্ঘটিত সহিংসতার স্বাধীন ও নিরক্ষেপ তদন্ত করার দাবি জানিয়ে নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব তুলে কুয়েত যা আটকে দিয়েছে যুক্তরাষ্ট্র। 

এদিকে জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থানান্তরের সমালোচনা করেছে ফ্রান্স ও যুক্তরাজ্য। গাজায় প্রাণহানি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ভিয়েনায় জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। এই ঘটনায় ইসরায়েলের মানবতাবিরোধী অপরাধ তদন্তের জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রতি আহ্বান জানিয়েছে আরব লিগ।