মে মাসেই জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের ঘোষণা

প্রকাশ | ২৪ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:৪০ | আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:৪৫

অনলাইন ডেস্ক

চলতি বছরের মে মাস থেকেই ইসরায়েলের জেরুজালেমে মার্কিন দূতাবাসের কার্যক্রম শুরু করবে। ২৩ ফেব্রুয়ারি (শুক্রবার) এক বিবৃতিতে এই খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ওই বিবৃতির বরাত দিয়ে এক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, তেল আবিব থেকে জেরুজালেমে দূতাবাস স্থানান্তর করার সিদ্ধান্তটি একটি ঐতিহাসিক পদক্ষেপ। অবশ্য জেরুজালেমের কোথায় দূতাবাসটি স্থাপন করা হবে তা এখনও জানানো হয়নি।

এর আগে গত মাসে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স জানিয়েছিলেন, ২০১৯ সালে দূতাবাসটি চালু হবে। তবে গতকালের এই বিবৃতি অনুযায়ী প্রত্যাশিত সময়ের আগেই মার্কিন দূতাবাস সরিয়ে নেওয়া হবে। 

এদিকে প্রতি বছর ১৫ মে ইসরায়েল রাষ্ট্রের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করা হয়। অন্যদিকে, এই দিনটিকে প্রতি বছর নাকাবা বা বিপর্যয় দিবস হিসেবে পালন করে আসছে ফিলিস্তিনিরা।

ফিলিস্তিনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, আরবদের উসকানি দিতেই দূতাবাস সরিয়ে নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। আর এই ঘোষণা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। তবে এই ঘোষণার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ধন্যবাদ দিয়েছেন ইসরায়েলের গোয়েন্দা মন্ত্রী ইসরায়েল কাটজ। এক টুইট বার্তায় তিনি বলেন, এর চেয়ে বড় উপহার কি হতে পারে! এই সিদ্ধান্তটি ন্যায়সঙ্গত হয়েছে।

প্রসঙ্গত, গেল ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপরই এ সিদ্ধান্তের বিপক্ষে অবস্থান নেয় তুরস্ক, সৌদি আরব, ইরান, জর্ডানসহ বিশ্বের বেশির ভাগ দেশ। নিজেদের মাতৃভূমি রক্ষার দাবিতে রাস্তায় নামে ফিলিস্তিনের মুসলিম ও খ্রিস্টানরাও। এ সময় ইসরায়েলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে হতাহত হন অনেকেই।

সূত্র: এএফপি/আল জাজিরা