শ্রীলঙ্কায় স্থানীয় সরকার নির্বাচন: রেকর্ড সংখ্যক নারী প্রার্থী

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৮, ২০:০৭

জাগরণীয়া ডেস্ক

শ্রীলঙ্কায় ১০ ফেব্রুয়ারি (শনিবার) অনুষ্ঠিত স্থানীয় সরকার নির্বাচনে নারী প্রার্থীদের সংখ্যা ছিল নজিরবিহীন। এবারের নির্বাচনে ১৭ হাজার নারী প্রতিদ্বন্দ্বিতায় নামেন, যা রেকর্ডসংখ্যক। শ্রীলঙ্কার একটি আইনে সংশোধনী আনার কারণে নারী প্রার্থীদের সংখ্যা বেড়েছে বলে মনে করা হচ্ছে।

১০ ফেব্রুয়ারি (শনিবার) স্থানীয় পরিষদের ৩৪০টি স্থানীয় সরকারের ৮৩০০ জন প্রতিনিধি নির্বাচনের জন্য ভোট হয়। নির্বাচনী আসনগুলোর এক চতুর্থাংশ নারী প্রতিনিধি দিয়ে পূর্ণ করার বিধান রেখে শ্রীলঙ্কার একটি আইনে সংশোধনী আনা হয়। ইতোমধ্যে যত সংখ্যক নারীকে নির্বাচিত হতে হবে তার সংখ্যা বর্তমানে থাকা নারী প্রতিনিধিদের সংখ্যার তুলনায় ১২ গুণ বেশি।  

এবারের নির্বাচনে কলম্বোর মেয়রের জন্য কূটনীতিক ও পার্লামেন্ট সদস্য রোজি সেনানায়েক প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ পদে তিনিই প্রথম নারী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে রোজি বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে আমরা যদি সংখ্যাগরিষ্ঠ জনসংখ্যার চাহিদায় দৃষ্টি না দিই তবে গণতন্ত্র টিকিয়ে রাখা যাবে না। আর শ্রীলঙ্কার জনসংখ্যার সংখ্যাগরিষ্ঠ অংশ হলো নারী।

মার্ক্সিস্ট পিপল’স লিবারেশন ফ্রন্ট (জেভিপি) দলের প্রার্থী সামানমালি গুনাসিংগে বলেন, আমাদের দেশে দেখা যায় মন্ত্রীর মেয়ে, ভাই-বোন, কিংবা রাজনৈতিক পরিবারের সদস্যরাই কেবল রাজনীতিতে আসেন। কিন্তু আমরা মনে করি আইন প্রণয়নের কারণে সৎ ও মেধাবী নারীদেরও রাজনীতিতে আসা প্রয়োজন। এ নির্বাচনের মধ্য দিয়ে তা সম্ভব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত