ইংলাকের বিরুদ্ধে মামলার রায় আজ

প্রকাশ | ২৫ আগস্ট ২০১৭, ১১:৪৩ | আপডেট: ২৫ আগস্ট ২০১৭, ১১:৫৩

অনলাইন ডেস্ক

থাইল্যান্ডের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা বিরুদ্ধে চালে ভর্তুকি কর্মসূচিতে অবহেলার মামলার রায় আজ ২৫ আগস্ট (শুক্রবার) ঘোষণা করবে দেশটির শীর্ষ আদালত। 

এএফপি’র খবরে বলা হয়, এ মামলায় ইংলাক দোষী সাব্যস্ত হলে তাকে সর্বোচ্চ ১০ বছরের কারা ভোগ করতে হতে পারে। এছাড়া সামরিক সরকার প্রণীত নতুন খসড়া সংবিধানের আওতায় তিনি আজীবনের জন্য রাজনীতিতে নিষিদ্ধ হতে পারেন। 

২৫ আগস্ট (শুক্রবার) রায় ঘোষণার দিনে ব্যাংককের উচ্চ আদালতের সামনে ইংলাকের হাজার হাজার সমর্থক জড়ো হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এতে পুলিশের সাথে তাদের সংঘর্ষের আশংকা করা হচ্ছে। পাশাপাশি তল্লাশিচৌকি বসানো হয়েছে।

ব্যাংকক মহানগর পুলিশ জানায়, ইংলাকের মামলার রায়ের দিন আদালত চত্বরে চার হাজারের বেশী পুলিশ ও সেনা সদস্য মোতায়েন করা হয়েছে। এদিন সেখানে যে কোন ধরনের গণ সমাবেশের ব্যাপারে সতর্ক করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৪ সালের ২২ মে সেনাবাহিনী ক্ষমতা দখল করার মাত্র কয়েক দিন আগে আদালতের এক বিতর্কিত আদেশে ক্ষমতাচ্যুত হন থাইল্যান্ডের প্রথম নারী প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা। ২০১১ সালে তিনি দেশটির প্রধানমন্ত্রী হন। ইংলাক স্বেচ্ছা-নির্বাসিত সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার বোন।

চালে ভর্তুকির কর্মসূচিটি ছিল ইংলাক প্রশাসনের প্রধান একটি নীতি। ওই কর্মসূচিতে কৃষকদের কাছ থেকে বাজারমূল্যের চেয়ে ৫০ শতাংশ বেশি মূল্যে ধান কেনা হয়। এই কর্মসূচিটি কৃষকদের কাছে জনপ্রিয় ছিল। এই কর্মসূচির কারণে দেশটিতে চালের বিশাল মজুত সৃষ্টি হয় এবং লোকসান হয় ৮০০ কোটি ডলার।