‘নারীর পারিবারিক শ্রমের স্বীকৃতি আদায় করতে হবে’

প্রকাশ : ১৬ অক্টোবর ২০১৮, ০১:০৪

জাগরণীয়া ডেস্ক

গ্রামীণ নারীকে সমতায় আনতে ডিজিটাল প্রযুক্তিতে সক্ষম করে গড়ে তুলতে হবে। সম্পদ, বাজার, ক্ষমতা কাঠামো এবং মানব উন্নয়নে নারীর প্রবেশগম্যতা নিশ্চিত করতে হবে- বললেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

তথ্যমন্ত্রী আরোও বলেন, সমাজের বহুমুখী বিকাশে নারীকে এগিয়ে নিতে হলে আইন, সামাজিক ও প্রশাসনিকভাবে কাজ করতে হবে। পারিবারিক শ্রমের স্বীকৃতি আদায় করতে হবে। তা না হলে সার্বিক অর্থনীতি হবে খোঁড়া, গণতন্ত্র হবে পঙ্গু।

১৫ অক্টোবর (সোমুবার) জাতীয় প্রেসক্লাবে উইমেন জার্নালিস্ট নেটওয়ার্ক, বাংলাদেশ-ডব্লিউজেএনবি এবং মানুষের জন্য ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ‘আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস’ পালন উপলক্ষে আলোচনায় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এসব কথা বলেন।

মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম বলেন,  শ্রমশক্তি জরিপ অনুযায়ী, দেশের ১ কোটি ২০ লাখ নারী শ্রমিকের মধ্যে ৭৭ শতাংশই গ্রামে বসবাস করেন। বীজ সংরক্ষণ থেকে শুরু করে কৃষি খাতের ২০টি কাজের মধ্যে ১৭টি কাজই করেন নারীরা। এ খাতে নিয়োজিত পুরুষের চেয়ে নারীর অবদান ৬০ থেকে ৬৫ শতাংশ বেশি।

তিনি আরও বলেন, কৃষিকাজে নারীর এ শ্রমকে পারিবারিক কাজ হিসেবে গণ্য করা হয়। এ কাজের জন্য কোনো আর্থিক মূল্য পান না নারীরা। যদি নারীর অবমূল্যায়িত কাজের অংশ জাতীয় অর্থনীতিতে যোগ করা হতো তাহলে জাতীয় উৎপাদনে নারীর অবদান ২৫ শতাংশ থেকে বেড়ে ৪০ শতাংশ হতো।

আলোচনায় বিশেষ অতিথি প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক মো. শাহ আলমগীর বলেন, পিআইবি নারীদের অবমূল্যায়িত কাজ নিয়ে কর্মশালার আয়োজন করেছিল, কর্মশালার বিষয়বস্তু বই আকারে প্রকাশ করা হবে। তিনি বলেন, নিজের বাবাকে সময় দিতে না পারলে সার্বক্ষণিক লোক রাখতে হলে বা সন্তানকে স্কুলে নিতে লোক রাখা হলে তখন বোঝা যাচ্ছে এসব কাজের আর্থিক মূল্য কত বেশি। কিন্তু একই কাজ যখন বাড়ির নারীরা করছেন তখন তাকে কাজ হিসেবেই বিবেচনা করা হচ্ছে না। তাই মনমানসিকতার পরিবর্তন জরুরি।

আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বেসরকারি টেলিভিশন নিউজ টোয়েন্টফোরের প্রধান নির্বাহী শাহনাজ মুন্নী।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন। তিনি বলেন, গণমাধ্যমেও গ্রামীণ নারীদের বিষয়টি উপেক্ষিত। তিনি পাঠ্যপুস্তকে নারীদের যথাযথ অবদানকে তুলে ধরারও সুপারিশ করেন।

আলোচনা সভায় সঞ্চালকের দায়িত্ব পালন করেন উইমেন জার্নালিস্ট নেটওয়ার্ক, বাংলাদেশ-ডব্লিউজেএনবির সাধারণ সম্পাদক আঙুর নাহার মণ্টি। বিভিন্ন গণমাধ্যমে কর্মরত নারী কর্মীরা আলোচনায় অংশ নেন এবং বিভিন্ন সুপারিশ করেন।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত