x

এইমাত্র

  •  করোনাভাইরাসে বাংলাদেশে নতুন সংক্রমিত দু'জন, মোট রোগী ৫১
  •  বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ৩৮ হাজার ছাড়াল, আক্রান্ত সাড়ে ৭ লাখের বেশি মানুষ
  •  নিম্ন আয়ের মানুষের বাড়ি ভাড়া মওকুফের অনুরোধ মেয়র আতিকের
  •  রোগীর সেবাকারীরাই পিপিই পাচ্ছেন না, অন্যরা পরে ঘুরে বেড়াচ্ছেনঃ প্রধানমন্ত্রী

অস্ট্রেলিয়ায় মোমেনা সোমার ৪২ বছরের কারাদণ্ড

প্রকাশ : ০৬ জুন ২০১৯, ১৬:৩৪

জাগরণীয়া ডেস্ক

বাড়ির মালিককে ছুরিকাঘাত করার অভিযোগে অস্ট্রেলিয়ার মেলবোর্নে গ্রেপ্তার বাংলাদেশি শিক্ষার্থী মোমেনা সোমাকে ৪২ বছরের কারাদণ্ড দিয়েছে সে দেশের আদালত। সাড়ে ৩১ বছর কারাবাসের আগে প্যারোলের আবেদনও করতে পারবেন না মোমেনা সোমা। ৫ জুন (বুধবার) ভিক্টোরিয়া রাজ্যের সুপ্রিম কোর্টের বিচারক লেসলি টেইলর এই আদেশ দেন। 

২০১৮ সালের ১ ফেব্রুয়ারি বাংলাদেশ থেকে স্টুডেন্ট ভিসায় অস্ট্রেলিয়ায় যাওয়ার নয় দিনের মাথায় মেলবোর্নে রজার সিংগারাভেলু নামের এক ব্যক্তিকে হত্যার উদ্দেশ্যে ছুরিকাঘাত করেন বাংলাদেশের নারায়ণগঞ্জের মেয়ে মোমেনা সোমা। এরপর তাকে গ্রেপ্তার করে দেশটির পুলিশ।

বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়, মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) দ্বারা অনুপ্রাণিত হয়ে মোমেনা ঐ সন্ত্রাসী হামলা করেন। মোমেনার ব্যাপারে খোঁজ নিতে গেলে ঢাকার মিরপুরে পুলিশের ওপর হামলা করে মোমেনা সোমার ছোট বোন আসমাউল হোসনা। পরে পুলিশ হোসনাকে গ্রেপ্তার করে। আসমাউল হোসনাকে গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদে জানা যায়, ২০১৫ সালেই জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়ে তুরস্ক হয়ে সিরিয়া যেতে চেয়েছিলেন মোমেনা সোমা। এজন্য তুরস্কের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিও হন তিনি। কিন্তু ভিসা না পাওয়ায় সে যাত্রায় তার আর তুরস্ক যাওয়া হয়নি। জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়ে সিরিয়ায় গিয়ে ফিরে আসা গাজী কামরুস সালাম এবং সিরিয়ার গিয়ে নিরুদ্দেশ হওয়া মেরিন ইঞ্জিনিয়ার নজিবুল্লাহ আনসারীর সঙ্গেও মোমেনা সোমার যোগাযোগ ছিল। 

২০১৮ সালে আগস্টে মোমেনার বিচার শুরু করে অস্ট্রেলিয়ার ম্যাজিস্ট্রেট আদালত। এরপর বুধবার আদালত মোমেনাকে কারাদণ্ডের আদেশ দেয়। ভিক্টোরিয়া রাজ্যের আইন কারাবিধি অনুযায়ী, ৩১ বছর ছয় মাস কারাগারে থাকার পর প্যারোলের আবেদন করতে পারবেন ২৬ বছর বয়সী মোমেনা সোমা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত