টিউলিপের দাবীতে যুক্তরাজ্য সংসদে ঐতিহাসিক পরিবর্তন

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০১৯, ১৩:০২

জাগরণীয়া ডেস্ক

বঙ্গবন্ধুর নাতনি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগ্নি এবং বর্তমানে ব্রিটিশ পার্লামেন্টের সদস্য টিউলিপ সিদ্দিকের দাবীর প্রেক্ষিতে ঐতিহাসিক পরিবর্তন এনেছে যুক্তরাজ্য সংসদের নিম্নকক্ষ হাউস অব কমন্স। 

ব্রিটিশ নিম্নকক্ষে এখন থেকে গর্ভবতী এবং সদ্য মা-বাবা হওয়া সদস্যরা নিজেরা উপস্থিত না হয়ে হাউস অব কমন্সের যেকোনো নির্বাচনে অন্য প্রতিনিধির মাধ্যমে প্রক্সি ভোট দেয়াতে পারবেন।

সম্প্রতি কমন্সের লিডার অ্যান্ডেরিয়া লিডসম ঘোষণা দিয়ে জানান, গর্ভবতী বা সদ্য মা-বাবা হওয়া সদস্যরা নিজে কমন্সে না এসে প্রতিনিধির মাধ্যমে প্রক্সি ভোট দেওয়াতে পারবেন। এ পদক্ষেপটি পরীক্ষামূলকভাবে আগামী এক বছরের জন্য চালু করা হলো।

একে একটি ঐতিহাসিক পদক্ষেপ হিসেবে উল্লেখ ব্রিটিশ পার্লামেন্টের সদস্য টিউলিপ সিদ্দিক বলেন, ২০১৫ সালের নির্বাচনে জয়ী হওয়ার পরই আমি প্রক্সি ভোটিংয়ের বিষয়টি উত্থাপন করেছিলাম। তখন অনেকেই বলেছিলেন, এটা ব্যর্থ চেষ্টা, কমন্সের নিয়ম পাল্টাবে না। আজ কমন্সের নিয়ম পাল্টেছে, আমি সফল। এখন থেকে প্রসূতি ও সদ্য মা-বাবা হওয়া সদস্যরা বাসায় সময় কাটাতে পারবেন।

গত ১৫ জানুয়ারি ব্রেক্সিট ইস্যুতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মের প্রস্তাবিত খসড়া চুক্তিটি পাসের জন্য ভোট হয় দেশটির সংসদে। ভোট দেয়ার জন্য নিজের  সিজারিয়ান অপারেশন পিছিয়ে দিয়ে হুইল চেয়ার চেপে ভোট দিতে গিয়েছিলেন হ্যাম্পস্টিড ও কিলবার্নের এমপি টিউলিপ সিদ্দিক। এরপরই গোটা বিশ্বের সংবাদমাধ্যমে ব্রিটিশ সংসদ ভোটিং ব্যবস্থা নিয়ে সমালোচনা শুরু হয়। টিউলিপের দাবীর প্রেক্ষিতে অনেকেই প্রক্সি ভোটিং সিস্টমের ব্যাপারে কথা বলা শুরু করেন। অবশেষে নিয়মটি পাস হলো দেশটির সংসদে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত