বার্লিনে বাংলাদেশি লেখিকার রহস্যজনক মৃত্যু

প্রকাশ : ২০ ডিসেম্বর ২০১৮, ২০:০৫

জাগরণীয়া ডেস্ক

জার্মানির রাজধানী বার্লিনে তমালিকা সিংহ (২৪) নামে এক বাংলাদেশি লেখিকার রহস্যজনক মৃত্যু হয়েছে। তমালিকা সিংহ যিনি অর্পিতা রায় চৌধুরী নামে লেখালেখি করতেন।

স্থানীয় সময় গত ১৮ ডিসেম্বর (মঙ্গলবার) রাত ৮ টার দিকে বার্লিনের গেসুন্ড ব্রুনেন এলাকার নিজ আবাসস্থলের শাওয়াররুম থেকে লেখিকা তমালিকা সিংহের নিথর দেহ উদ্ধার করে বার্লিন পুলিশ। পুলিশের বরাত দিয়ে জার্মান পেন ক্লাবের একজন মুখপাত্র তমালিকার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

লেখকদের আন্তর্জাতিক সংগঠন ‘পেন ইন্টারন্যাশনাল’ এর সদস্য হিসেবে ২০১৭ সালে জার্মানিতে আমন্ত্রিত হন লেখিকা তমালিকা সিংহ। দীর্ঘ ভিসা প্রক্রিয়া শেষে ঐ বছর ডিসেম্বরে তিনি জার্মানির উদ্দেশ্যে বাংলাদেশ ত্যাগ করেন। 

পেন জার্মানির ওয়েবসাইট থেকে জানা যায়, লেখিকা তমালিকা সিংহ যিনি মূলত অর্পিতা রায় চৌধুরী নামে লিখতেন, তাকে ব্লগার ও অ্যাক্টিভিস্ট হিসেবে পরিচয় দেয়া হয়েছে। ১৯৯৫ সালে  তমালিকা বাংলাদেশের নেত্রকোনায় জন্মগ্রহণ করেন। তবে তিনি জার্মানি আসার আগে ঢাকায় বসবাস করতেন। ২০১২ সাল থেকে তিনি নারী, শিশু ও সংখ্যালঘুদের অধিকার নিয়ে তিনি ফেসবুক এবং বাংলা ব্লগে লেখালেখি করতেন।

২০১৪ সালে তিনি নবযুগ ব্লগের মাধ্যমে নারীবাদ এবং সেক্যুলারিজম নিয়ে লেখালেখি শুরু করেন। এসময় তিনি উগ্র মৌলবাদীদের কাছ থেকে নির্যাতন, নিপীড়ন ও প্রাণনাশের হুমকিও পান। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে উদ্ভিদবিদ্যায় অনার্স শুরু করেন কিন্তু শেষ পর্যন্ত পড়াশুনা শেষ না করেই দেশ ত্যাগে বাধ্য হন। 

পেন জার্মানির মুখপাত্র ফিলিক্স হিলে জার্মানির গণমাধ্যম ডয়েচে ভেলেকে বলেন, ‘আমরা আমাদের নির্বাসিত লেখক ফেলো অর্পিতা রায়চৌধুরীর (ছদ্মনাম) মৃত্যুতে অত্যন্ত শোকাহত। যেহেতু পুলিশের তদন্ত এখনও অব্যাহত রয়েছে, তাই এ বিষয়ে আমরা আর কোনো মন্তব্য করতে পারছি না।’

বাংলাদেশি আরেক ব্লগার জোবায়েন সন্ধি যিনি লেখিকা তমালিকা সিংহের কাছাকাছি ভবনে থাকতেন। তিনি ডয়চে ভেলেকে বলেন, সর্বশেষ ১২ ডিসেম্বর তাদের কথা হয়েছিল। 

তমালিকা সিংহের মৃত্যুর খবরটি নিশ্চিত করে মরদেহ দেশে নেয়ার ব্যাপারে সহায়তার আশ্বাস দিয়েছে বার্লিনের বাংলাদেশ দূতাবাস৷

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত