তিন নারীকে জাতিসংঘের তিন সংস্থার সম্মাননা

প্রকাশ : ১৫ মার্চ ২০১৯, ১৭:৩১

জাগরণীয়া ডেস্ক

সমাজের নানা প্রতিবন্ধকতা পেরিয়ে কর্মজীবনে নিজেদের প্রতিষ্ঠিত করার সংগ্রামে জয়ী তিন নারীকে সম্মানিত করলো বাংলাদেশে জাতিসংঘের তিন সংস্থা। নারী দিবস উপলক্ষে ১৪ মার্চ (বৃহস্পতিবার) রাজধানীর গুলশানের একটি হোটেলে জাতিসংঘের তিন সংস্থা আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও), ইউএন উইমেন ও জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) আয়োজিত সম্মাননা প্রদান অনুষ্ঠানে বাংলাদেশের তিন নারীকে সম্মাননা প্রদান করা হয়।

সম্মাননা প্রাপ্ত তিন নারী হলেন পুষ্প খাতুন (১৯), পারভীন আক্তার (৩৩) ও নাসিমা আক্তার (৩৭)। জাতিসংঘের তিন সংস্থার এ দেশীয় প্রধানরা তাদের হাতে পুরস্কার তুলে দেন। 

বগুড়ার মেয়ে পুষ্প খাতুন এ পর্যন্ত ১৩টি বাল্যবিয়ে বন্ধ করেছেন এবং পারিবারিক নির্যাতনের শিকার আট নারীকে সহায়তা প্রদান করেছেন। তিনি ইউএনএফপিএর সদস্য ও নারী নির্যাতন প্রতিরক্ষা কমিটির সদস্য। এদিকে অল্প বয়সেই বিয়ের পিঁড়িতে বসা পারভীন আক্তার জাতিসংঘ থেকে প্রশিক্ষণ নিয়ে ব্যবসা শুরু করেন। বর্তমানে তার নিজস্ব টেক্সটাইল কারখানায় দরিদ্র নারীদের কর্মসংস্থানের সুযোগ সৃষতি হয়েছে। কর্মজীবী নারীদের সুবিধার্থে রয়েছে ডে কেয়ার সুবিধা। এ ছাড়া কর্মীদের যৌন হয়রানির বিষয়েও প্রশিক্ষণ দেন তিনি। অন্যদিকে নাসিমা আক্তার প্রবাসে শ্রম দিয়েছেন দীর্ঘদিন। সম্প্রতি দেশে ফিরে ইলেকট্রনিকসে বৃত্তিমূলক কোর্স করে আন্তর্জাতিক একটি সংস্থায় টেকনিশিয়ান হিসেবে কাজ করছেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত