x

এইমাত্র

  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ২৯১১ জন, মৃত ৩৭ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৩ লাখ ৭৭ হাজার ৫৭৯ জন
  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ২৯ লাখ ০৮ হাজার ৭৯৬ জন

সম্মাননা পাচ্ছেন দুই মূকাভিনেতা সাদিয়া ও মৌসুমী

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৫৮

জাগরণীয়া ডেস্ক

সম্মাননা পাচ্ছেন দেশের দুই কৃতী মূকাভিনেতা সাদিয়া আফরীন ও মৌসুমী মৌ।

সাদিয়া আফরীন চট্টগ্রামের মূকাভিনয় অঙ্গনে একটি পরিচিত নাম।  ২০১১ সালে অনাদিকল্পের ‘তৃতীয় বিশ্ব’ মূকনাটকের মধ্য দিয়ে আনুষ্ঠানিভাবে এই ক্ষেত্রে যাত্রা শুরু করেন মূক অভিনেতা সাদিয়া আফরীন। এই মূকনাট্যে ‘ফেলানী’ চরিত্রে অভিনয় করেন তিনি । এরপর অনাদিকল্পের আরেকটি মূকনাটক ‘প্রকৃতি ও পুরুষের গল্প’-এর একাধিক গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেন।

সম্মাননা প্রাপ্তি প্রসঙ্গে সাদিয়া বলেন, ‘কাজের মাধ্যমে প্রশংসা কুড়িয়ে বহুবার স্বীকৃতি পেলেও এই সম্মাননা সেই স্বীকৃতিকে পূর্ণতা দিয়েছে। পাশাপাশি মূকাভিনয় নিয়ে কাজের আগ্রহ ও দায়বোধ বাড়িয়ে দিয়েছে।’

অপরদিকে, মৌসুমী মৌ প্রথম মূকাভিনয় প্রদর্শন করেন ২০১৪ সালে। ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের সদস্য হিসেবে ‘বাংলাদেশের অভ্যুদয়’ শিরোনামের একটি প্রযোজনায় মূকাভিনয়ের মাধ্যমে তার এ অঙ্গনে যাত্রা শুরু। ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের অন্যতম প্রযোজনা ‘লাইট ভার্সেস ডার্কনেস’-এর মূল নারী চরিত্র ‘হাওয়া’র ভূমিকায় অভিনয় করে সর্বমহলে প্রশংসা কুড়িয়েছেন তিনি। 

সম্মাননা প্রাপ্তি প্রসঙ্গে মৌসুমী বলেন, ‘মূকাভিনয় আমার প্যাশন আমার ভালোবাসা আমার স্বপ্নের জায়গা। আমি মনে করি মূকাভিনয়ে আমার যাত্রা কেবল শুরু। এখনও বহুদূও যেতে হবে। এই সম্মাননা প্রাপ্তি আমার দায়িত্ব আরো বাড়িয়ে দিলো।’

উল্লেখ্য, আগামী ১ ও ২ মার্চ চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে ‘বীরচট্টলা মূকাভিনয় উৎসব ২০১৯’। এই উৎসবেই এই দুই নারী মূকাভিনেতাকে সম্মাননা প্রদান করা হবে। তারা দুইজনই দীর্ঘদিন যাবৎ নানা প্রতিকূলতার মধ্যেও নিয়মিতভাবে তাদের মূকাভিনয় চর্চা করে আসছেন। 

সূত্র:একুশে টিভি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত