x

এইমাত্র

  •  চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় মৃতদেহ হস্তান্তর শুরু করেছে ঢাকা মেডিকেল
  •  চকবাজারের ঘটনায় শিল্পমন্ত্রণালয়ের ১২ সদস্যের তদন্ত কমিটি ঘোষণা

অক্সফোর্ডে বাংলাদেশের মেয়ে আনিশার জয়

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ২২:০৭

জাগরণীয়া ডেস্ক

বিশ্বের দ্বিতীয় প্রাচীন বিশ্ববিদ্যালয় অক্সফোর্ড। স্বনামেই পৃথিবীখ্যাত এই বিশ্ববিদ্যালয়টি। আর এই বিশ্ববিদ্যালয়ের অক্সফোর্ড স্টুডেন্ট ইউনিয়ন হচ্ছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের প্রতিনিধিত্বমূলক সংগঠন। বিশ্ববিদ্যালয়ের নীতি প্রণয়নে শিক্ষার্থীদের পক্ষে ভূমিকা রাখে সংগঠনটি। জাতীয় উচ্চশিক্ষা কার্যক্রম নীতিবিষয়ক বিতর্কেও এই সংগঠন সক্রিয় ভূমিকা পালন করে। আর সেই অক্সফোর্ড স্টুডেন্ট ইউনিয়নের সভাপতি নির্বাচিত হয়ে তাক লাগিয়ে দিয়েছেন আনিশা ফারুক। অক্সফোর্ড স্টুডেন্ট ইউনিয়নের ইতিহাসে আনিশাই প্রথম কোনো বাংলাদেশি বংশোদ্ভূত প্রেসিডেন্ট। 

আনিশা ফারুক, বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর ফারুক আহমদ এর কন্যা। বাংলাদেশে তাদের বাড়ি ভোলা জেলার চর ফ্যাশন উপজেলায়। আনিশা বর্তমানে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিষয়ে স্নাতক তৃতীয় বর্ষের শিক্ষার্থী।

গত ৭ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) চূড়ান্ত পর্বের নির্বাচনে সর্বোচ্চ ১ হাজার ৫২৯ ভোট পেয়ে ২০১৯-২০ মেয়াদের জন্য বিশ্বখ্যাত এই সংগঠনের শীর্ষ পদে বিজয়ী হন তিনি। এর আগে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় শাখা লেবার ক্লাবের (লেবার পার্টির আদর্শে বিশ্বাসী শিক্ষার্থীদের সংগঠন) কো-চেয়ার হিসেবে দায়িত্ব পালন করেন আনিশা। ছিলেন স্টুডেন্টস ইউনিয়নের স্ক্রুটিনি কমিটি মেম্বারও। এছাড়া কাজ করেছেন ডিবেট সোসাইটি অক্সফোর্ড ইউনিয়নের স্ট্যান্ডিং কমিটিতে। পাশাপাশি স্থানীয় কাউন্সিলগুলোর সঙ্গে বিভিন্ন নীতি প্রণয়ন বিষয়ক কাজের অভিজ্ঞতাও রয়েছে তার।

যুক্তরাজ্যের এই স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের প্রতিনিধি নির্বাচিত হবার ব্যাপারে আনিশা ফারুক বলেন, তিনি মনে করেন শিক্ষার্থীদের অধিকার নিয়ে কাজ করার ক্ষেত্রে তিনিই অন্যান্য প্রার্থীর তুলনায় বেশি যোগ্যতাসম্পন্ন। তার চাইতে ভালো কোনো প্রার্থী থাকলে তিনি নিজে আর প্রার্থীই হতেন না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত