হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন রিজিয়া ও ফাতিমা

প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৮, ১৪:৪৫

জাগরণীয়া ডেস্ক

হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন রিজিয়া রহমান ও নবীন লেখক হিসেবে পুরস্কার পেলেন ফাতিমা রুমি।

১৩ নভেম্বর (মঙ্গলবার) প্রখ্যাত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭০তম জন্মদিন। গত ১২ নভেম্বর (সোমবার) বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে  এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার প্রদান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য রিজিয়া রহমানকে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার দেওয়া হয়। পুরস্কারের অর্থমূল্য হিসেবে রিজিয়া রহমানকে পাঁচ লাখ টাকা দেয়া হয়। নবীন সাহিত্যশ্রেণিতে (অনূর্ধ্ব চল্লিশ বছরের লেখক) 'সাঁঝবেলা' উপন্যাসের জন্য ফাতিমা রুমিকে একই সম্মাননায় ভূষিত করা হয়। ফাতিমা রুমির পুরস্কারের অর্থমূল্য ছিল এক লাখ টাকা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিচারকমণ্ডলীর সভাপতি ও জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও এক্সিম ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক সিরাজুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য দেন হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন। স্বাগত বক্তব্য দেন অন্যদিনের সম্পাদক মাজহারুল ইসলাম। 

প্রয়াত নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদকে স্মরণ করে সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, প্রিয় মানুষেরা চলে গেলেও তাকে প্রিয়জনরা স্মরণ করলে চিরকাল বেঁচে থাকেন। হুমায়ূন আহমেদ তেমনই একজন। তিনি চিরকাল বেঁচে থাকবেন।

জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান বলেন, হুমায়ূন আহমেদ নেই, হুমায়ূন আহমেদ আছেন। যারা তার সাহচর্য পেয়েছিলেন, তাদের স্মৃতিতে তিনি রয়েছেন। যারা তার সান্নিধ্যে আসার সুযোগ পাননি, তারা তার সাহিত্যকর্মকে ভালোবেসে তার নৈকট্য লাভ করেছেন। তিনি এখনও সর্বত্র বিরাজিত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত