x

এইমাত্র

  •  দুইদিন ধরে সর্দি-কাশি, গৃহবধূকে বাড়িছাড়া করল প্রতিবেশীরা
  •  কন্যা সন্তানের বাবা হলেন সাকিব আল হাসান
  •  কারাগারে বঙ্গবন্ধুর খুনি মাজেদ
  •  গণমাধ্যমকর্মীদের বিশেষ প্রণোদনা দিতে সরকারের প্রতি লিগ্যাল নোটিশ
  •  যুক্তরাষ্ট্রে একদিনেই ১২৫৫ জনের মৃত্যু, আক্রান্ত ৩০ হাজার

এবারও সেরাদের সেরা রাজশাহী

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৫৭

জাগরণীয়া ডেস্ক

ঢাকার নামিদামি সব শিক্ষা প্রতিষ্ঠানকে পেছনে ফেলে বিতর্ক উৎসবে শ্রেষ্ঠ হয়েছে রাজশাহী শহরের পিএন সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের মেয়েরা। এরই মধ্য দিয়ে এবারও রাজশাহীর শ্রেষ্ঠত্ব ফুটে উঠল এ উৎসবে। ২০১৭ সালে বিতর্ক উৎসবে শ্রেষ্ঠত্ব অর্জন করেছিল রাজশাহী সরকারি বালিকা বিদ্যালয়ের বিতর্ক দল।

২৯ সেপ্টেম্বর (শনিবার) রাজধানীর ঢাকা রেসিডেন্সিয়াল কলেজ মিলনায়তনে ফাইনালে মুখোমুখি হয় রাজশাহী পিএন বালিকা বিদ্যালয় ও নারায়ণগঞ্জ আইডিয়াল স্কুল। 'প্রচলিত শিক্ষাব্যবস্থা বিজ্ঞানমনস্ক সমাজ গঠনে ব্যর্থ হচ্ছে'- এ বিষয়ের পক্ষে-বিপক্ষে জোর বিতর্ক হয় চূড়ান্ত পর্বে।  

গত মার্চে ৬৪ জেলার ৫২০টি স্কুলে শুরু হয় বিতর্ক প্রতিযোগিতা শুরু হয়। স্কুল পর্যায়ে দেশের সবচেয়ে বড় এ বিতর্ক প্রতিযোগিতায় ৯টি অঞ্চলের সেরা ১৬ স্কুল চূড়ান্ত পর্বে ওঠে। চূড়ান্ত পর্ব থেকে সেরা চারটি স্কুল আসে সেমিফাইনালে। সেমিফাইনালে খুলনা জিলা স্কুল ও ঢাকার ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজকে হারিয়ে ফাইনালে উঠে রাজশাহী পিএন বালিকা বিদ্যালয় ও নারায়ণগঞ্জ আইডিয়াল স্কুল। 

উৎসবের বিশেষ অতিথি সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা শিক্ষাবিদ রাশেদা কে চৌধুরী বলেন, মেয়েরা এগিয়ে যাচ্ছে, এ দৃশ্য তাকে তৃপ্ত করে। বুঝতে পারেন দেশ সঠিক পথে চলছে।

উল্লেখ্য, ফাইনালে আসা ছয় তার্কিকের পাঁচজনই মেয়ে। ফাইনালের সেরা বক্তা নির্বাচিত হয়েছে পিএন বালিকা বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী ও দলনেতা ফাইরাজ চৌধুরী। 

বিজয়ী দলের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

'বিতর্ক মানেই যুক্তি, বিজ্ঞানে মুক্তি' স্লোগানে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) এবং সমকালের পাঠক সংগঠন সুহৃদ সমাবেশ ৬ষ্ঠ বারের মত এ আসরের আয়োজন করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত