বিশ্বের ৩য় সৎ সরকার প্রধান শেখ হাসিনা

প্রকাশ | ২৩ নভেম্বর ২০১৭, ২৩:১৪

অনলাইন ডেস্ক

দুর্নীতি স্পর্শ করেনি, বিদেশে কোনো ব্যাংক অ্যাকাউন্ট নেই, উল্লেখ করার মতো কোনো সম্পদও নেই, বিশ্বের এমন ৫ জন সরকার রাষ্ট্রপ্রধানকে চিহ্নিত করেছে বিশ্ব রাজনীতি নিয়ে গবেষণা প্রতিষ্ঠান পিপলস অ্যান্ড পলিটিকস। বিশ্বের সবচেয়ে সৎ এই পাঁচজন সরকার প্রধানের তালিকায় তৃতীয় স্থানে আছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পানামা পেপারস ও প্যারাডাইস পেপারস এর সূত্র ধরে যখন বিশ্বের বাঘা বাঘা সব নেতা যাদের মনে করা হতো রোল মডেল তাদের দুর্নীতির খবর বেরিয়ে আসছে তখন সৎ নেতার সন্ধান করেছে পিপলস অ্যান্ড পলিটিকস। ৫ টি প্রশ্নের উত্তর খুঁজে এখানে নেতৃত্বের সততার মান বিচার হয়েছে। 

প্রথম প্রশ্ন ছিল, সরকার/রাষ্ট্রপ্রধান হয়ে তিনি কি তার রাষ্ট্রের বাইরে কোনো ব্যাংক অ্যাকাউন্ট করেছেন? 
দ্বিতীয় প্রশ্ন ছিল, ক্ষমতায় আসীন হবার পর তার ব্যক্তিগত সম্পদ কতটুকু বেড়েছে? 
তৃতীয় প্রশ্ন ছিল, গোপন সম্পদ গড়েছেন কিনা। 
চতুর্থ প্রশ্ন ছিল, সরকার/রাষ্ট্রপ্রধানের বিরুদ্ধে সুনির্দিষ্ট দুর্নীতির অভিযোগ আছে কিনা। 
আর পঞ্চম প্রশ্ন ছিল, দেশের জনগণ তার সম্পর্কে কী ভাবেন?

এই ৫ টি প্রশ্নের উত্তর নিয়ে পিপলস অ্যান্ড পলিটিক্স ১৭৩ টি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানের কর্মকাণ্ড বিশ্লেষণ করেছে। এই গবেষণায় সংস্থাটি এরকম মাত্র ১৭ জন সরকার ও রাষ্ট্রপ্রধান পেয়েছেন যারা শতকরা ৫০ ভাগ দুর্নীতিমুক্ত হিসেবে উত্তীর্ণ হয়েছেন।

১৭৩ জন সরকার ও রাষ্ট্রপ্রধানের মধ্যে সবচেয়ে পরিচ্ছন্ন ও সৎ সরকার প্রধান হিসেবে বিবেচিত হয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল। ৫ টি প্রশ্নে মোট ১০০ নম্বরের মধ্যে তিনি পেয়েছেন ৯০। ৮৮ নম্বর পেয়ে সৎ সরকার প্রধানদের তালিকায় দ্বিতীয় স্থান পেয়েছেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লং। ৮৭ নম্বর পেয়ে এই তালিকায় তৃতীয় স্থানে আছেন বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৮৫ নম্বর পেয়ে বিশ্বে চতুর্থ সৎ সরকার প্রধান বিবেচিত হয়েছেন নরওয়ের প্রধানমন্ত্রী ইরনা সোলাবার্গ। আর ৮১ নম্বর পেয়ে এই তালিকায় পঞ্চম স্থানে আছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

পিপলস অ্যান্ড পলিটিক্সের গবেষণায় দেখা গেছে, শেখ হাসিনার বাংলাদেশের বাইরে কোনো ব্যাংক অ্যাকাউন্ট নেই। সংস্থাটি গবেষণায় দেখেছে, বেতন ছাড়া শেখ হাসিনার সম্পদের স্থিতিতে কোনো সংযুক্তি নেই। শেখ হাসিনার কোনো গোপন সম্পদ নেই বলে নিশ্চিত হয়েছে পিপলস অ্যন্ড পলিটিক্স। তাদের জরিপ বলছে, বাংলাদেশের ৭৮ ভাগ মানুষ মনে করেন শেখ হাসিনা সৎ এবং ব্যক্তিগত লোভ লালসার উর্ধ্বে। তবে, তার সরকারের বিরুদ্ধে কিছু দুর্নীতির অভিযোগ রয়েছে বলে সংস্থাটির গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

যেখানে রানি এলিজাবেথ থেকে শুরু করে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নাম এসেছে অনৈতিক আর্থিক লেনদেনে সেখানে বাংলাদেশের প্রধানমন্ত্রীর এমন অর্জন নিঃসন্দেহে দেশটির জন্য একটি আশা জাগানিয়া সংবাদ।