বিশ্বে ৩০তম ক্ষমতাধর নারী শেখ হাসিনা

প্রকাশ | ০২ নভেম্বর ২০১৭, ২৩:৪২

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী ফোর্বস এর জরিপে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ৩০তম অবস্থানে উঠে এসেছেন। গত বছর এই তালিকায় তিনি ৩৬তম অবস্থানে ছিলেন। ফোর্বস এর জরিপে শেখ হাসিনাকে ‘লেডি অব ঢাকা’ হিসেবে উপমা দেওয়া হয়েছে।  

গত ১ নভেম্বর (বুধবার) নতুন এই তালিকা প্রকাশ করেছে ফোর্বস। এতে ক্ষমতাধর ১০০ নারীর তালিকা দেওয়ার পাশাপাশি বিশ্বের রাজনীতিতে সবচেয়ে ক্ষমতাধর ২১ জনের নাম স্থান পেয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘লেডি অব ঢাকা’ আখ্যায়িত করে ফোর্বস-এ বলা হয়েছে, শেখ হাসিনা মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সহায়তার অঙ্গীকার করেছেন এবং তাদের জন্য ২০০০ একর জমি বরাদ্দ দিয়েছেন। যা মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির অবস্থানের পরিষ্কার বিপরীত। 

আর এ কারণেই শান্তিতে নোবেলজয়ী মিয়ানমারের নেত্রী অং সান সু’চিকে ক্ষমতাধর নারীর তালিকায় পেছনে ফেলেছেন তিনি। গত বছর তালিকায় ২৬ নম্বর অবস্থানে থাকা সু’চির অবস্থান এবার ৩৩তম।

ক্ষমতাধর ১০০ নারীর প্রথম পাঁচজন হলেন যথাক্রমে জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে, যুক্তরাষ্ট্রের মেলিন্ডা গেটস, সেরিল স্যান্ডবার্গ ও মেরি ব্যারা। 

পূর্ণ তালিকা দেখতে ক্লিক করুন