নওয়াজের আসনে বিজয়ী তাঁর স্ত্রী কুলসুম নওয়াজ

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৭, ১৭:৩১

জাগরণীয়া ডেস্ক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের শূন্য আসনে বিজয়ী হয়েছেন তার স্ত্রী কুলসুম নওয়াজ। পানামা পেপারস কেলেঙ্কারিতে সুপ্রিম কোর্টের রায়ে প্রধানমন্ত্রী বেদখল হয়ে যাওয়া নওয়াজের জন্য এ উপ-নির্বাচন ছিল একটি পরীক্ষা। রবিবার (১৭ সেপ্টেম্বর) পাকিস্তান জাতীয় পরিষদের (এনএ) ১২০ আসনে এই উপনির্বাচন অনুষ্ঠিত হয়। বিভিন্ন সূত্রের বরাতে দেশটির প্রভাবশালী দৈনিক দ্য ডন সোমবার (১৮ সেপ্টেম্বর) এ খবর দিয়েছে। 

দেশটির নির্বাচন কমিশনের মুখপাত্র জানান, উপ-নির্বাচনে ২২০টি ভোটকেন্দ্রে নওয়াজ সমর্থিত পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল) প্রার্থী হিসেবে কুলসুম নওয়াজ ৫৯ হাজার ৪১৩ ভোট পেয়েছেন। 

আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ক্রিকেটার থেকে রাজনীতিবিদ হওয়া ইমরান খান নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) ড. ইয়াসমিন রশিদ পেয়েছেন ৪৬ হাজার ১৪৫ ভোট। এই হিসেবে প্রায় ১৩ হাজার ভোট বেশি পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন নওয়াজ পত্নী। 

উপ-নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নেওয়া শেখ ইয়াকুব ৪ হাজারের বেশি ভোট পেয়ে তৃতীয় অবস্থানে রয়েছেন। পাকিস্তানের নতুন দল মিল্লি মুসলিম লীগের (এমএমএল) সমর্থন পেলেও জয়ী হতে পারেননি জামাত উদ দাওয়ার (জেইউডব্লিউ) এই প্রার্থী। ফয়সাল মীর চতুর্থ অবস্থানে আছেন, তাকে প্রার্থী হিসেবে দাঁড় করিয়েছিল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)।

গত জুলাইয়ে পানামা পেপারস কেলেঙ্কারি মামলায় সুপ্রিম কোর্টের নির্দেশে পদত্যাগ করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। এরপর লাহোরে তার নির্বাচিত হওয়া আসনটি শূন্য ঘোষণা করা হয়। ২০১৩ সালের সাধারণ নির্বাচনেও নওয়াজ শরিফের কাছে প্রায় ৪১ হাজারেরও বেশি ভোটে হেরে যান ইমরান খানের প্রার্থী ডা. ইয়াসমিন রশিদ। 

এদিকে কুলসুম সম্প্রতি লন্ডনে ক্যানসারের চিকিৎসা নিয়েছেন, তার অবর্তমানে নির্বাচনী প্রচারণা করেছেন তার মেয়ে মরিয়ম নওয়াজ। 

এদিকে রবিবার (১৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় নির্বাচনে জয়ী হওয়ার পর সমর্থকদের উদ্দেশ্যে কথা বলেন নওয়াজ কন্যা মরিয়ম। তিনি বলেন, জনগণ তার বাবার বিরুদ্ধে করা ষড়যন্ত্রের কড়া জবাব দিয়েছে। এই নির্বাচনী এলাকার মানুষ প্রমাণ করেছে যে তারা শরিফকে ভালোবাসে, এখন বিরোধীদের ‘কান্না’র সময়। 

২০১৩ সালে বিজয়ী হওয়ার পর নওয়াজ শরিফ মডেল টাউনের যে বারান্দায় দাঁড়িয়ে সমর্থদের উদ্দেশ্যে কথা বলেছিলেন, কুলসুম-নওয়াজ দম্পতির মেয়ে মরিয়মও সেই একই বারান্দায় দাঁড়িয়ে বক্তব্য দেন। 

‘লাখো বার সৃষ্টিকর্তাকে ধন্যবাদ দিচ্ছি। এ নির্বাচন ছিল পিএমএল-এন বনাম সকল পক্ষ।এ ফলাফলে প্রমাণ হলো ভোটাররা সুপ্রিম কোর্টের রায়কে প্রত্যহার করেছেন। তারা প্রমাণ করেছেন তাদের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফই,’ বলেন নওয়াজ কন্যা। 

তিনি অভিযোগ করেন, নির্বাচনের আগে অজ্ঞাত ব্যক্তিরা ইউনিয়ন কাউন্সিলের (ইউসি) একজন চেয়ারম্যানসহ পিএমএল-এনের কর্মীদের গ্রেপ্তার ও হুমকি দিয়েছিল। তবে সব ভয়ভীতি উপেক্ষা করে ইউসি চেয়ারম্যান ও সংশ্লিষ্টরা আমার ডাকে দৃঢ়ভাবে পাশে দাঁড়িয়েছেন। সৃষ্টিকর্তার অশেষ মেহেরবাণীতে আমরা জয়ী হয়েছি। 

মরিয়ম বলেন, এ ধরনের অপকৌশল প্রয়োগ করে সাধারণ মানুষের ক্ষমতা হরণ করা যাবে না। যারা পিএমএল-এনের বিরুদ্ধে ষড়যন্ত্র লিপ্ত, তাদের তিনি সতর্ক করে দেন। একই সঙ্গে কুলসুম ও নওয়াজ শরিফের পক্ষ থেকে সমর্থকদের ধন্যবাদ জানান তিনি। 

এদিকে নির্বাচনে হেরে গেলেও পিটিআই চেয়ারম্যান ইমরান খান টুইট বার্তায় দলীয় নেতা-কর্মী বিশেষ করে নারী কর্মীদের নির্বাচনী প্রচারণায় পরিশ্রম করায় ধন্যবাদ জানিয়েছেন। 

গত জুলাইয়ে নওয়াজ আদালতের নির্দেশে অযোগ্য হয়ে ক্ষমতা ছাড়ার পর দেশটির অন্তবর্তীকালীন প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন শাহিদ খাকান আব্বাসী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত