x

এইমাত্র

  •  রাজধানীতে মসজিদের এক ইমামের শরীরে করেনাভাইরাস ধরা পড়েছে
  •  দেশে ২৪ ঘন্টায় আক্রান্ত আরও ১১২ জন, মৃত্যু ১
  •  টিসিবির ট্রাকে লম্বা লাইন, শনিবার থেকে ৬০ টাকায় ছোলা
  •  ময়লা ফেলার পলিথিন ব্যাগ পরা সেই তিন নার্স করোনায় আক্রান্ত
  •  গ্রামে খেতে পচছে সবজি, ঢাকায় বিক্রি হচ্ছে ১০ গুণ দামে

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ

ভারতকে হারিয়ে রেকর্ড পঞ্চমবারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

প্রকাশ : ০৮ মার্চ ২০২০, ১৮:২২

জাগরণীয়া ডেস্ক

আজ ৮ মার্চ। আন্তর্জাতিক নারী দিবস। এই দিবসে শিরোপা নির্ধারনির ম্যাচ দিয়ে শেষ হল নারী টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ ২০২০। এই ফাইনাল ম্যাচে ভারতের নারীদেরকে হতাশায় ডুবিয়ে ‘ব্যাক টু ব্যাক’ রেকর্ড পঞ্চমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া নারী দল।

আজ ৮ মার্চ (রবিবার) মেলবোর্নে ভারতকে ৮৫ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া। পঞ্চমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতল অস্ট্রেলিয়া নারী দল। অস্ট্রেলিয়া পুরুষ দল যে ট্রফি এখনো একবারও ছুঁতে পারেনি।

এদিন টসে জিতে আগে ব্যাট করতে নেমে অ্যালিসা ইলির ঝড়ো ইনিংসে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৮৪ রান করে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসেই ম্যাচের ফলাফল নির্ধারিত হয়ে গেছে। অস্ট্রেলিয়ান দুই ওপেনার নিজেদের মাঠে প্রথমবারের মতো বিশ্বকাপ খেলেতে নেমে সব রেকর্ড দুমড়ে মুচড়ে দিয়েছেন।

অ্যালিসা হিলি ও বেথ মুনির ঝড়েই রানের পাহাড় গড়েছে অস্ট্রেলিয়া। মাত্র ১১.৪ ওভারে ১১৫ রান তুলেছেন দুজন। এরপরেই রাধা জাদবের বলে ক্যাচ দিয়ে ফেরেন হিলি। তবে হিলি ফেরার আগে ৩৯ বলে ৭ চার ও ৫ ছক্কায় ৭৫ রান করেন। তার এই দুর্দান্ত ইনিংসটি দেখার জন্য দক্ষিণ আফ্রিকা থেকে উড়ে এসেছিলেন অস্ট্রেলিয়ান পুরুষ জাতীয় দলের পেসার স্বামী মিচেল স্টার্ক।

এদিকে প্রথমে একটু ধরে খেললেও পরে হাত খুলেছেন মুনি। ৫৪ বলে ১০টি চারের সাহায্যে ৭৮ রান করে অপরাজিত ছিলেন বেথ মুনি। এই দুই জনের সুবাদে ৪ উইকেট হারিয়ে ১৮৪ রান সংগ্রহ করেছে অস্ট্রেলিয়া।

ভারতের হয়ে দিপ্তি শর্মা ২টি এবং পুনাম জাদব ও রাধা জাদব ১টি করে উইকেট নেন।

অজিদের দেওয়া ১৮৫ রানের বিশাল লক্ষ্যে খেলতে নেমে ১৯.১ ওভারে মাত্র্র ৯৯ রানেই গুটিয়ে যায় ভারত।

সবচেয়ে বড় ইনিংসের রেকর্ডের পর সবচেয়ে বড় ব্যবধানের রেকর্ডও গড়েছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ান বোলারদের দাপটে কেপে উঠেছে ভারত। প্রথমেই হারিয়ে বসেছে ঝোড়ো ওপেনার শেফালির উইকেট। আহত হয়ে অবসর নিয়েছেন তিন নম্বরে নামা ব্যাটার তামান্না ভাটিয়া। চার নম্বরে নামা জেমাইমা রদ্রিগেজও রানের খাতা খোলার আগেই আউট। ১৮ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে ফেলা ভারত শেষ ওভারে গুটিয়ে যাওয়ার আগে তুলেছে ৯৯ রান।

স্বাগতিকদের হয়ে মেগান শুট ৪টি, জোনাসেন ৩টি করে উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছে অ্যালিসা হিলি এবং সিরিজ সেরা হয়েছে বেথ মুনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত