x

এইমাত্র

  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৭২ লাখ ২৪ হাজার ৮৮৫ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৫ লাখ ৫৭ হাজার ৪৯১ জন
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ২৯৪৯ জন, মৃত ৩৭ জন
  •  করোনা-বন্যায় পুষ্টিহীনতার আশঙ্কায় চরাঞ্চলের গর্ভবতী ও নবজাতক
  •  সাহারা খাতুন আর নেই

ছেলেদের উইকেট নিতেই পছন্দ করেন কাশভি, নিয়েছেন ১০ উইকেট

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৬:১৮

জাগরণীয়া ডেস্ক

চণ্ডীগড়ের মিডিয়াম পেসার কাশভি গৌতম। তিনি আবার ছেলেদের উইকেট নিতে পছন্দ করেন। কারণ ছেলেরা যাতে ক্রিকেটে মেয়েদের খাটো করে না দেখে, এটা তিনি নিজেই বলেছেন।

কাশভি গৌতম বলেছেন, ‘ছেলেদের উইকেট নিতে পারলে চিরতরে ওদের মুখ বন্ধ করে দেওয়া যায়। তখন ওরা আর উৎপীড়ন করে না কিংবা বলবে না এ খেলাটা মেয়েদের জন্য নয়। অনুশীলন ম্যাচে ওদের বোকা বানাতে খুব ভালো লাগে।’

ভারতে চলতি অনূর্ধ্ব-১৯ নারী ক্রিকেট ওয়ানডে টুর্নামেন্টে অরুণাচল প্রদেশের বিপক্ষে এক ম্যাচে ১০ উইকেট নিয়ে হইচই ফেলে দিয়েছেন চন্ডিগড়ের এই কিশোরী।

২৫ ফেব্রুয়ারি (মঙ্গলবার) এক ইনিংসে একাই নিয়েছেন ১০ উইকেট নিয়ে দারুণ এক কীর্তি গড়েন ১৬ বছর বয়সী কাশভি। এর আগের অন্ধ্র প্রদেশের এ বোলার ঠিক আগের ম্যাচেই জম্মু-কাশ্মীরের বিপক্ষে নিয়েছিলেন ৭ উইকেট। শুধু তাই নয়, এ বয়সেই তিনি অধিনায়কত্বও করছেন চন্ডিগড় অনূর্ধ্ব-১৯ নারী ক্রিকেট দলেরও।

প্রায় ২১ বছর আগে ভারতের হয়ে এক ইনিংসে প্রথম ১০ উইকেট নিয়েছিলেন কিংবদন্তি স্পিনার অনিল কুম্বলে। সেটি পাকিস্তানের বিপক্ষে টেস্টে। ঘরোয়া ক্রিকেটে কুম্বলের এ নজিরই কাল ফিরিয়ে এনেছেন কাশভি।

ভারতীয় নারী দলের পেসার ঝুলন গোস্বামিকে আদর্শ মানা কাশভির নেওয়া ১০ উইকেটের সবগুলো হয় বোল্ড নয় তো এলবিডব্লিউ। এর মধ্যে আছে হ্যাটট্রিকও! প্রতিপক্ষকে মাত্র ২৫ রানে অলআউট করে দলকে ১৬১ রানের জয় এনে দেন কাশভি।

কাশভি এ ম্যাচে শুধু বোলিংয়েই নয়, চণ্ডীগড়ের ব্যাটিংয়ের সময় হেসেছিল তার ব্যাটও। ৬৮ বলে ৪৯ রান করে তিনি ছিলেন দলের সর্বোচ্চ রান সংগ্রাহক।

পাঞ্জাবের হয়ে রঞ্জি ট্রফিতে খেলা ক্রিকেটার সঞ্জয় ঢুল কাশভিকে আবিষ্কার করেন রাস্তায় ছেলেদের সঙ্গে ক্রিকেট খেলার সময়। কাশভিকে নিয়ে বেশ বড় আশাই করছেন গত চার বছর ধরে তাঁর কোচ নাগেশ কুমার।

তিনি বলেন, ‘সঞ্জয় ফোন করে ওর ব্যাপারে বলেছিল। ও জন্মগত প্রতিভা। খুব ভালো ইনসুইং পায় বলেই যে ৬৩ উইকেট পেয়েছে এর মধ্যে ৪৯টি হয় বোল্ড নয় তো এলবডব্লিউ। আর হ্যাঁ, সে ছেলেদের আউট করতে পছন্দ করে।’

হুট করেই ১০ উইকেট নেয়ার খবরে আলোচিত হলেও, লম্বা সময় ধরেই দুর্দান্ত ফর্মে রয়েছেন কাশভি। চলতি মৌসুমে চন্ডিগড়ের হয়ে এরই মধ্যে ৬৩ উইকেট শিকার করে ফেলেছেন তিনি। এর মধ্যে আবার অনূর্ধ্ব-২৩ ওয়ানডে ট্রফির ৯ ম্যাচে চারবার ৫ উইকেটসহ মোট ৩১টি উইকেট নিয়েছেন কাশভি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত