x

এইমাত্র

  •  করোনাভাইরাসে বাংলাদেশে নতুন সংক্রমিত দু'জন, মোট রোগী ৫১
  •  বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ৩৮ হাজার ছাড়াল, আক্রান্ত সাড়ে ৭ লাখের বেশি মানুষ
  •  নিম্ন আয়ের মানুষের বাড়ি ভাড়া মওকুফের অনুরোধ মেয়র আতিকের
  •  রোগীর সেবাকারীরাই পিপিই পাচ্ছেন না, অন্যরা পরে ঘুরে বেড়াচ্ছেনঃ প্রধানমন্ত্রী

এসএ গেমস

শ্রীলঙ্কাকে হারিয়ে বাঘিনীদের স্বর্ণ জয়

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০১৯, ১৬:৪৬

জাগরণীয়া ডেস্ক

সাউথ এশিয়ান (এসএ) গেমসে নারী ক্রিকেট ইভেন্টের শ্বাসরুদ্ধকর ফাইনাল ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে স্বর্ণ পদক জিতলো বাংলাদেশ নারী দল। এই এসএ গেমসের ক্রিকেটে ইভেন্টে দেশকে এবারই প্রথম সোনার পদক এনে দিলেন সালমা খাতুনের দল।

৮ ডিসেম্বর (রবিবার) নেপালের পোখরা শহরের রঙ্গশালা স্টেডিয়ামে শ্রীলঙ্কাকে ২ রানে হারিয়ে ১৩তম আসরের চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ।

এদিন টসে জিতে বাংলাদেশকে আগে ব্যাটিংয়ে স্বাগতম জানায় শ্রীলঙ্কা। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে মাত্র ৯১ রান সংগ্রহ করেছিল বাংলাদেশের মেয়েরা। শিরোপা নির্ধারনী ম্যাচে দলের হয়ে কেউই ভালো করতে পারেনি। নিগার সুলতানা ২৯, সানজিনা ইসলাম ১৫, ফাহিমা খাতুন ১৫ এবং ওপেনার মুর্শিদা খাতুন ১৪ রান করেন।

লঙ্কানদের হয়ে উমেশা থিমাশিনি ৪টি এবং সাথিয়া সনদীপানি, থারিকা সোয়ানাদি, কাভিশা দিলহারি ও মালশা রানাতুঙ্গা ১টি করে উইকেট নেন।

বাংলাদেশের দেওয়া মাত্র ৯২ রানের জবাবে খেলতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৮৯ রান তুলতে সক্ষম হয় শ্রীলঙ্কা। শুরু থেকেই লঙ্কান ব্যাটারদের ওপর চাপ বিস্তার করেছিলেন জাহানারা আলমরা। প্রথম ৬ ওভার শেষে ৩ উইকেটে ১৫ রান তুলেছিল শ্রীলঙ্কা। ভালো শুরু পেয়ে যাওয়ার পর বোলাররা চাপটা ধরে রাখায় শেষ দিকে ৯১ রান টপকানো কঠিন হয়ে পড়ে লঙ্কানদের জন্য।

জয়ের জন্য শেষ ৩০ বলে ২৮ রান দরকার ছিল শ্রীলঙ্কার। হাতে ছিল ৫ উইকেট। আগের দুই ওভারে মাত্র ৩ রান দেওয়া অধিনায়ক সালমা ১৬তম ওভারে মাত্র ৪ রান দেন। ১৮তম ওভারে এসে একটি উইকেটও তুলে নেন নারী দলের এ অধিনায়ক। ম্যাচের শেষ দুই ওভারে নেমে আসে ১১ রানের সমীকরণে। ১৯তম ওভারে নাহিদা আক্তার একটি উইকেট তুলে নেওয়ার পাশাপাশি ৪ রান দেওয়ায় শেষ ওভারে ৭ রানের সমীকরণে পড়ে যায় দুই দল। লঙ্কান মেয়েদের হাতে ছিল ৩ উইকেট। ম্যাচ তখন দুলছে পেন্ডুলামের মতো। কার ভাগ্যে জুটবে সোনার পদক?

আগের ৩ ওভারে ১৩ রান দেওয়া পেসার জাহানারা আসেন শেষ ওভার করতে। প্রথম ৩ বলে মাত্র ২ রান দেন জাহানারা। অর্থাৎ শেষ ৩ বলে শ্রীলঙ্কার দরকার ছিল ৫ রান। চতুর্থ বলে বিপজ্জনক লিহিনি আপসারাকে (২৫) তুলে নেন জাহানারা। শেষ বলে ৩ রান দরকার ছিল লঙ্কানদের। কিন্তু জাহানারা কোনো রান না দিয়ে উল্টো উইকেট নিয়ে সোনার পদক জয় নিশ্চিত করেন বাংলাদেশের।

বাংলাদেশের হয়ে ৪ ওভারে মাত্র ৯ রান দিয়ে ২ উইকেট নেন নাহিদা আক্তার। সালমা খাতুন, জাহানারা আলম ও খাদিজা তুল কুবরা ১টি করে উইকেট নেন। ম্যাচ সেরা ও সিরিজ সেরা হয়েছে নাহিদা আক্তার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত