ফুটবল দলের জার্সিতে ইউনিসেফের লোগো

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০১৮, ১২:০৯

জাগরণীয়া ডেস্ক

বাংলাদেশ অনূর্ধ্ব–১৬ নারী ফুটবল দলের জার্সিতে এবার শোভা পাবে জাতিসংঘ শিশু তহবিল ইউনিসেফ-এর লোগো।

৩ ডিসেম্বর (সোমবার) বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সঙ্গে দুই বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছে ইউনিসেফ।  চুক্তিতে বাফুফের পক্ষে সভাপতি কাজী সালাউদ্দিন ও ইউনিসেফের পক্ষে বাংলাদেশ প্রতিনিধি এডওয়ার্ড বেগবেদার স্বাক্ষর করেন।

চুক্তি অনুযায়ি, ফুটবলের মাধ্যমে নারীর ক্ষমতায়নকে আরও জোরদার করবে ইউনিসেফ। দেশের ৬৪ জেলায় প্রতিভা অন্বেষন ও টুর্নামেন্ট আয়োজনের মাধ্যমে মেয়েদের উৎসাহিত করার মাধ্যমে বাল্য বিয়ে, শিশু পাচার ও শিশুদের বিরুদ্ধে সহিংসতা প্রতিরোধে কাজ করবে ইউনিসেফ। সেই সাথে ভবিষ্যতে জাতীয় দল গঠনে বাফুফের সঙ্গে কাজ করবে প্রতিষ্ঠনটি।

এ প্রসঙ্গে বেগবেদার বলেন, সাধারণভাবে শিশুদের বিশেষ করে মেয়ে শিশুদের ক্ষমতায়নে ফুটবলের মতো খেলা কার্যকর ভূমিকা রাখতে পারে। আর এক্ষেত্রে বাংলাদেশের অনূর্ধ্ব-১৬ জাতীয় নারী ফুটবল দলের খেলোয়াড়রা মেয়েদের ক্ষমতায়ন ও শৃঙ্খল মুক্তির আদর্শ স্বরূপ। তারা দেশের অন্য মেয়েদের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে এবং করছে। খেলাধুলার মাধ্যমে শিশুদের কাছে পৌঁছানোই ছিল ইউনিসেফের মূল লক্ষ্য। 

এই চুক্তিতে উচ্ছ্বাস প্রকাশ করে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন বলেন, ‘আমরা সবাই জানি ইউনিসেফ কতটা বিখ্যাত সংস্থা। তাদের সঙ্গে নিজেদের সম্পৃক্ত করতে পেরে আমরা গর্বিত।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত