x

এইমাত্র

  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৭৪ লাখ ৮৪ হাজার ১৮৪ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৫ লাখ ৬৭ হাজার ৭৭৩ জন
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ২৬৬৬ জন, মৃত ৪৭ জন

রাশিয়ার ফেসবুক পোস্ট নিয়ে যুক্তরাষ্ট্রে তোলপাড়

প্রকাশ : ৩১ অক্টোবর ২০১৭, ২২:৫৪

জাগরণীয়া ডেস্ক

রাশিয়া ভিত্তিক প্রতিষ্ঠানের আপলোড করা পোস্ট গত দুই বছরে যুক্তরাষ্ট্রের ১২ কোটি ৬০ লাখ ব্যবহারকারীর কাছে পৌঁছেছে (রিচ) বলে জানিয়েছে ফেসবুক।

সামাজিক যোগাযোগমাধ্যমটির ভাষ্য, যুক্তরাষ্ট্রে ২০১৬ সালে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের আগে ও পরে রাশিয়া-সংশ্লিষ্ট প্রায় ৮০ হাজার পোস্ট হয়েছে। এগুলোর বেশির ভাগেরই কেন্দ্রে ছিল সামাজিক ও রাজনৈতিক বিভাজনের বার্তা।

বিবিসির খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রে গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপ তদন্তে গঠিত মার্কিন সিনেটের ইন্টেলিজেন্স কমিটির শুনানির আগে ফেসবুক এই উপাত্ত প্রকাশ করল। ওই শুনানিতে আরেক সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার ও সার্চ ইঞ্জিন গুগলের সঙ্গে অংশ নেবে ফেসবুক। এতে তিনটি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা জনপ্রিয় ওয়েবসাইট গুলোতে রাশিয়ার প্রভাব নিয়ে কথা বলবেন।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনকে হারিয়ে রাজনীতিতে আনকোরা, ধনকুবের ডোনাল্ড ট্রাম্প জয়ী হওয়ার পর থেকে রুশ হস্তক্ষেপ নিয়ে গুঞ্জন বাড়তে থাকে। তবে রাশিয়া বরাবরই এ অভিযোগ অস্বীকার করেছে।

ফেসবুকের সর্বশেষ প্রকাশিত এই তথ্যগুলো হাতে এসেছে যুক্তরাষ্ট্রভিত্তিক বার্তা সংস্থা রয়টার্স ও সংবাদপত্র দ্য ওয়াশিংটন পোস্টের। ফেসবুকে ওই ৮০ হাজার পোস্ট করা হয়েছে ২০১৫ সালের জুন থেকে ২০১৭ সালের আগস্ট পর্যন্ত সময়ে।

ফেসবুক জানিয়েছে, এই পোস্টগুলো করেছে রাশিয়ার একটি কোম্পানি, যার সঙ্গে সংযোগ রয়েছে রুশ প্রেসিডেন্টের বাসভবন ক্রেমলিনের।

দ্য ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়, গুগলের মালিকানাধীন ভিডিও শেয়ারিং ওয়েবসাইট ইউটিউবে ১৮টি ভিন্ন চ্যানেলে রাশিয়ার এক হাজারের বেশি ট্রল ভিডিও প্রকাশিত হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত