ব্রেকআপের পর সামাজিক যোগাযোগমাধ্যমে নিরাপদ থাকতে

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০১৭, ১১:২৭

জাগরণীয়া ডেস্ক

স্বাধীনতা, মিষ্টি স্বাধীনতা, ব্রেকআপ মানেই স্বাধীনতা। কখন কী করবেন, কী পরবেন, কী খাবেন, কোথায় যাবেন, কার সঙ্গে কথা বলবেন তা নিয়ে আর কারোর কাছে জবাবদিহি করতে হবে না। নিজের সব সিদ্ধান্ত নেওয়ার অধিকার এবার থেকে শুধু আপনার।

সঙ্গীর সঙ্গে সম্পর্ক নষ্ট হওয়া এখন অনলাইনে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমের কারণে যথেষ্ট ঝামেলার কাজ। অনলাইনে এমন বহু ঘটনা ঘটছে, যেখানে সম্পর্ক নষ্ট হওয়ার পর তাদের পুরনো পোস্ট ও ছবি বিরক্তির কারণ হচ্ছে। এ লেখায় রয়েছে এসব সমস্যা সমাধানের কয়েকটি উপায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। 

১. ডিলিট করুন
আপনার পুরনো সম্পর্ক যদি বিরক্তির কারণ হয় তাহলে এ সম্পর্কিত সেসব পোস্ট ডিলিট করুন। আপনার পুরনো বন্ধুদের মধ্যে যারা এ সম্পর্কের সঙ্গে জড়িত তাদের ব্লক করুন। পুরনো সম্পর্ক রয়েছে কিন্তু এড়িয়ে চলতে চান এমন ব্যক্তিদের ডিলিট করুন বা ব্লক করুন। 

২. অভিন্ন যোগাযোগ
ফেসবুকের সবচেয়ে শক্তিশালী বিষয় হলো এখানে পরিচিত অসংখ্য মানুষের অ্যাকাউন্ট রয়েছে। আর এ কারণে বিশ্বের যে কোনো প্রান্তেই থাকুন না কেন, তা পরিচিত মানুষদের মাধ্যমে আপনার পুরনো সম্পর্ক আষ্টেপৃষ্ঠে জড়িয়ে ফেলবে। আর এ ঝামেলা এড়াতে সতর্কতার সঙ্গে চলতে হবে। আপনার সম্পর্কের সঙ্গে যারা জড়িত তাদের চিহ্নিত করে তারপর সে বিষয়ে সতর্ক হতে হবে। প্রয়োজনে তাদের ব্লক করতে বা ডিলিট করতেও দ্বীধা করবেন না। 

৩. সংঘাত বাদ দিন
সামাজিক যোগাযোগমাধ্যমে অন্যের সঙ্গে সংঘাতে যত কম জড়াবেন তত ভালো। এক্ষেত্রে সম্ভব হলে অন্যদের এড়িয়ে চলুন এবং তাদের থেকে দূরত্ব বজায় রাখুন। অন্যকে সম্মান করুন এবং কাউকে কোনো কটুবাক্য জানাবেন না। 

৪. হালকা করে নিন
সম্পর্ক নষ্ট হওয়ার পরে অন্য একজন যে আপনার চূড়ান্ত শত্রু বলে বিবেচিত হবেন এমন কোনো কথা নেই। আপনার পুরনো সম্পর্ক ভুলে গিয়ে বিষয়টিকে স্বাভাবিক করে নিন। এতে তার বন্ধু-বান্ধবদের সঙ্গেও সম্পর্ক স্বাভাবিক রাখা সহজ হবে। আর এতে বহু জটিলতারও অবসান হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত