x

এইমাত্র

  •  ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৯৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে করোনায় আক্রান্ত ৯১৮, মারা গেছেন ১৯ জন: এনডিটিভি
  •  ব্রিটেনে করোনায় ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৬০ জন; মোট ১০১৯। আক্রান্ত বেড়ে ১৭ হাজার ৮৯: ইভনিং স্ট্যান্ডার্ড
  •  জার্মানিতে বসবাসরত পাঁচজন বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে একজন নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন
  •  ইরানে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন আরও ১৩৯ জন। এছাড়া দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩০৭৬ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত ৩৫৪০৯ এবং মৃত ২৫১৭

‘ব়্যানসমওয়্যার’-এর হাত থেকে বাঁচতে কী কী সতর্কতা নেবেন?

প্রকাশ : ১৬ মে ২০১৭, ১৯:৪৩

জাগরণীয়া ডেস্ক

১) অবিলম্বে নিজের অপারেটিং সিস্টেম আপগ্রেড করুন। কারণ দেশ-বিদেশের খবর অনুযায়ী যা জানা যাচ্ছে, তা থেকে বলা যায় ভাইরাসের সবচেয়ে বেশি আক্রমণ হয়েছে পুরনো অপারেটিং সিস্টেমগুলি থেকেই।

২) অনেকেই কম্পিউটার কিংবা ল্যাপটপে অ্যান্টি-ভাইরাস ব্যবহার করেন না। করলেও পাইরেটেড ভার্সনই ব্যবহার করেন। ছোট-বড় অনেক কোম্পানির মধ্যেও টাকা বাঁচানোর জন্য এই প্রবণতা দেখতে পাওয়া যায়।৷ কিন্তু কিছু টাকা বাঁচাতে গিয়ে আপনার সর্বস্বই চলে যেতে পারে। তাই সাবধানের মার নেই। আর তার জন্য অ্যান্টি-ভাইরাসের কোনও পরিবর্ত নেই।

৩) নিজের যে সমস্ত গুরুত্বপূর্ণ নথি বা তথ্যগুলি রয়েছে সেগুলির অফলাইন ব্যাকআপ অবশ্যই রাখবেন। আর অনেকেই ব্যাকআপ সফটওয়্যারটি আপগ্রেড করেন না। আপনি যদি সে দলে থাকবেন তবে অবিলম্বে নিজের ব্যাকআপ সুরক্ষিত রাখতে আপগ্রেড করে ফেলুন ব্যাকআপ সফটওয়্যার। তাহলে কম্পিউটার বা ল্যাপটপ ফরম্যাট করার প্রয়োজন পড়লেও নিশ্চিন্তে থাকা যাবে।

৪) অচেনা কাউকে লিঙ্ক পাঠাবেন না। আবার অচেনা কোনও লিঙ্কে নিজেও ক্লিক করেও বসবেন না। শোনা যাচ্ছে, মেইল থেকে ফাইল ডাউনলোড করার সময়ই নাকি সবচেয়ে বেশি আক্রমণ শানাচ্ছে এই ব়্যানসমওয়্যার। .exe ফাইল থেকেও সাবধান থাকতে বলছেন বিশেষজ্ঞরা।

৫) পুরো সিস্টেমকে টার্গেট করছে এই ভাইরাস। তাই যদি বুঝতে পারেন আপনার কম্পিউটার, ল্যাপটপ কিংবা স্মার্টফোনে ভাইরাস থাবা বসিয়েছে। তাহলে পুরো সিস্টেম থেকে ইন্টারনেট সংযোগ অবিলম্বে বিচ্ছিন্ন করে দিন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত