x

এইমাত্র

  •  জুনে ধর্ষণের শিকার শতাধিক নারী-শিশু: মহিলা পরিষদ
  •  ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ সস্ত্রীক কোভিডে আক্রান্ত
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ৩৭৭৫ জন, মৃত ৪১ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৫ লাখ ১৮ হাজার ৯৬৮ জন
  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৬০ লাখ ২৮ হাজার ২২৯ জন

ভুয়া রিভিউ ঠেকাবে অ্যামাজন

প্রকাশ : ২৬ মে ২০১৬, ০০:৩৩

জাগরণীয়া ডেস্ক

ভুয়া রিভিউ দেওয়ার অভিযোগে সহস্রাধিক মানুষের বিরুদ্ধে মামলা দায়ের করেছে মার্কিন ইকমার্স জায়ান্ট অ্যামাজন।

অ্যামাজনের পণ্য সম্পর্কে এতদিন তারা ভুয়া রিভিউ দিয়ে আসছিল বলে অভিযোগ প্রতিষ্ঠানটির। এর আগেও এ বিষয়টি নিয়ে প্রতিষ্ঠানটিকে বেশ শক্ত অবস্থান নিতে দেখা গেছে। চলতি বছর এপ্রিলে ভুয়া রিভিউ প্রকাশের অভিযোগে চারটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছিল অ্যামাজন।

ফিভার ডট কম (fiverr.com) হচ্ছে ফ্রিল্যান্সারদের অনলাইন মার্কেটপ্লেস। ৫ থেকে ৫শ' ডলার পর্যন্ত পারিশ্রমিকের বিনিময়ে এখানে ফ্রিল্যান্সারদের দিয়ে বিভিন্ন ধরনের কাজ করানো হয়। অনেকে এখানে অ্যামাজনের অনেক বিক্রেতার পণ্য সম্পর্কে ভুয়া রিভিউ দিচ্ছিলেন। এমন অভিযোগে অজ্ঞাত ১ হাজার ১শ' ১৪ জনের বিরুদ্ধে অ্যামাজন মামলা করেছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিক্রেতাদের পণ্যের প্রচারের জন্য অর্থের বিনিময়ে এমন ‘মিথ্যা, জাল ও বিভ্রান্তিকর’ রিভিউ অ্যামাজনের 'ব্র্যান্ড মর্যাদা' নষ্ট করে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

শুক্রবার দায়ের করা ওই মামলায় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, "সংখ্যাটা কম হলেও, এই রিভিউগুলো অ্যামাজনের উপর গ্রাহক, অধিকাংশ বিক্রেতা আর উৎপাদনকারীদের বিশ্বাস উল্লেখযোগ্য ভাবে নষ্ট করে। এতে অ্যামজনের ব্র্যান্ড ইমেজে কালি লাগে।"

ভুয়া রিভিউদাতারা অনেকগুলো আলাদা আলাদা আইপি অ্যাড্রেস থেকে এই রিভিউগুলো দেওয়ায় তাদের শনাক্ত করা যাচ্ছে না বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

মামলায় ফিভারের বিরুদ্ধে কোনো অভিযোগ আনা হয়নি বলে জানিয়েছে অ্যামাজন। বিষয়টি নিয়ে অ্যামাজনের সঙ্গে কাজ করার কথা জানিয়েছে ফিভার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত