অ্যাকাউন্ট হ্যাক করতে চাইলে জানাবে ফেসবুক

প্রকাশ | ২৬ মে ২০১৬, ০০:২৭ | আপডেট: ২৬ মে ২০১৬, ০০:৪৮

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রবাসীর দুশ্চিন্তার মুখে নতুন একটি নোটিফিকেশন সিস্টেম তৈরির ঘোষণা দিয়েছে ফেসবুক। সরকার নিয়ন্ত্রিত বা অন্য কোনো সংস্থা যদি অ্যাকাউন্ট হ্যাক করে তবে নোটিফিকেশনের মাধ্যমে ব্যবহারকারীকে তা জানিয়ে দেয়া হবে।

এর অর্থ হচ্ছে যুক্তরাষ্ট্র বা অন্য যেকোনো দেশের সরকার যদি ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে তবে ব্যবহারকারী তা জানতে পারবেন। আগে যেখানে এই ধরনের কোন তথ্যই জানতে পারতোনা ব্যাবহারকারীরা। তবে গুগলে এ ধরনের একটি পদ্ধতি রয়েছে ২০১২ সাল থেকেই।

ফেসবুক শুধু নোটিফিকেশন দিয়ে ব্যবহারকারীকে জানিয়ে দেবে, এরপর ব্যবহারকারী তার অ্যাকাউন্ট সুরক্ষায় কী ব্যবস্থা নেবে সেটা তার নিজস্ব ব্যাপার হবে।

ফেসবুকের প্রধান নিরাপত্তা কর্মকর্তা অ্যালেক্স স্ট্যামোস বলেছেন, সাধারণত এ ধরনের সতর্কবার্তা (নোটিফিকেশন) যাঁরা পেয়ে যান, তাঁরা অ্যাকাউন্ট ঠিক করার বা সম্ভব হলে এ থেকে বাঁচার চেষ্টা করতে পারেন।

গত কয়েক বছরে রাষ্ট্র নিয়ন্ত্রিত হ্যাক বেড়ে যাওয়ার ঘটনা অনেক সংবাদমাধ্যমের শিরোনাম হয়েছে।

তবে এ ক্ষেত্রে বড় সমস্যা হবে ফেসবুকের মতো বড় প্রতিষ্ঠান যদি স্বেচ্ছায় সরকারের সঙ্গে যুক্ত হয়ে ব্যবহারকারীর তথ্য সরকারকে তুলে দেয় সেটি। এর আগে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা প্রিজম নামের এক কর্মসূচিতে গুগল, ফেসবুক, অ্যাপলকে নিয়ে ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করেছিল। সেটা অবশ্য ‘আইনের বাধ্যবাধকতা মেনে’ করা হয়েছিল বলে পরে যুক্তরাষ্ট্র সরকার দাবি করেছিল।

ফেসবুকে অধিক নিরাপদ থাকতে গুগলের দুই স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থার মতো ফেসবুক লগইন অ্যাপ্রুভাল চালু করে রাখতে পারেন। এটি তথ্য সুরক্ষিত রাখতে বাড়তি একটি নিরাপত্তা স্তর যুক্ত করে।