কাজ ফুরালেই অদৃশ্য হবে গাড়ি

প্রকাশ | ২৫ মে ২০১৬, ২০:৫০

অনলাইন ডেস্ক

গাড়িতে করে সেনাবাহিনীর জন্য প্রত্যন্ত গ্রামে রসদ সরবরাহের পর অদৃশ্য হয়ে যাবে সেটি। কেউ সেটির হদিসও করতে পারবে না। এমন একটি গাড়ি তৈরির জন্য উঠে পড়ে লেগেছে।

যুক্তরাষ্ট্রের ‘দ্য ডিফেন্স অ্যাডভান্স রিসার্স প্রজেক্ট এজেন্সি’ (ডারপা)। প্রতিষ্ঠানটি জানিয়েছে, শত্রু বাহিনীর চোখ এড়িয়ে যাওয়ার জন্য অদৃশ্য হতে পারে এমন গাড়ি তৈরির জন্য কাজ করছে সংস্থাটি। 

গ্রিক সভ্যতার অন্যতম চরিত্র ইকারাস। ইকারাসকে তৎকালীন রাজা কারাগারে বন্দি করে। তখন সে সেখান থেকে মুক্তির জন্য পাখির পালক এবং মোম দিয়ে ডানা তৈরি করে। এই ডানা দিয়ে আকাশে উড়ে কারাগার থেকে মুক্তি পায়।

ডারপা ইকারাসের সেই সূত্র অনাযায়ী কাজ করছে। এজন্য সংস্থাটি ‘ভিএপিআর’ নামে একটি প্রকল্প হাতে নিয়েছে। ভিএপিআর প্রকল্প মূলত অদৃশ্য হওয়ার প্রযুক্তি নিয়ে কাজ করছে। 

অদৃশ্য করে দেয়া যায় এমন গাড়ি তৈরির জন্য ডারপা ‘সেলফ ডেসট্রাকটিং ইলেকট্রোনিক কম্পোন্টেস’ নিয়ে কাজ করছে। গত দুই বছর ধরে তাদের নিরন্তর গবেষণা চলছে।

ডারপা জানিয়েছে প্রাকৃতিক দুর্যোগের সময় সেনাবাহিনীর জন্য রসদ সরবরাহের জন্য এই গাড়ি ব্যবহার করা হবে। বিশেষ করে পণ্য পরিবহনের পর শত্রু বাহিনীর চোখ ফাঁকি দিয়ে সেটি নিরাপদ গন্তব্যে পৌঁছাতে পারবে।