x

এইমাত্র

  •  রাজধানীতে মসজিদের এক ইমামের শরীরে করেনাভাইরাস ধরা পড়েছে
  •  দেশে ২৪ ঘন্টায় আক্রান্ত আরও ১১২ জন, মৃত্যু ১
  •  টিসিবির ট্রাকে লম্বা লাইন, শনিবার থেকে ৬০ টাকায় ছোলা
  •  ময়লা ফেলার পলিথিন ব্যাগ পরা সেই তিন নার্স করোনায় আক্রান্ত
  •  গ্রামে খেতে পচছে সবজি, ঢাকায় বিক্রি হচ্ছে ১০ গুণ দামে

প্রতিদিন দুই টন হ্যান্ডরাব বানাচ্ছে ডিআরআইসিএম

প্রকাশ : ২১ মার্চ ২০২০, ১৫:৪৩

জাগরণীয়া ডেস্ক

করোনা ভাইরাসজনিত স্বাস্থ্য ঝুঁকি মোকাবিলায় বাজারে কার্যকর হ্যান্ডর‌্যাব এর সরবরাহ স্বাভাবিক রাখার জন্য ডেজিগনেটেড রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস্  (ডিআরআইসিএম) প্রস্তুত করেছে বিশ্ব সাস্থ্য সংস্থার ফর্মূলা অনুযায়ী একটি নতুন হ্যান্ডরাব ‘বি ক্লিন’।

দেশে সম্প্রতি উদ্ভুত করোনা ভাইরাসজনিত স্বাস্থ্যঝুঁকি মোকাবেলায় প্রতিরোধ কৌশল হিসেবে জনসাধারণের হাত জীবাণুমুক্ত করার নানা উদ্যাগও গ্রহণ করেছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রশাসনাধীন বিসিএসআইআরের আন্তর্জাতিকমানের রেফারেন্স ল্যাবরেটরী ডিআরআইসিএম। ‘বি ক্লিন’ নামের এই হ্যান্ডরাব ইতোমধ্যে কেবিনেট ডিভিশনসহ বিভিন্ন সংস্থায় বিতরণ করা হয়েছে।

আইইডিসিআরসহ স্বাস্থ্য বিশেষজ্ঞগণের পরামর্শ অনুযায়ী করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সকলের হাত সময়ান্তরে জীবাণুমাক্ত করা একটি অন্যতম প্রধান উপায়। সে লক্ষ্যেই ডিআরআইসিএমের এই মহতী উদ্যোগ।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান হ্যান্ডরাব উৎপাদনের এই কার্যক্রম গত ১৯ মার্চ (বৃহস্পতিবার) বিকেলে সরেজমিনে পরিদর্শন করেন। বিসিএসআইআরের চেয়ারম্যান মোঃ ফারুক আহমেদসহ বিভিন্ন বিজ্ঞানী কর্মকর্তার উপস্থিতিতে ডিআরআইসিএমের পরিচালক ড. মালা খানের নেতৃত্বে ডিআরআইসিএমের বিজ্ঞানীদের গ্রহণ করা এ উদ্যোগের প্রশংসা করেন মামনীয় মন্ত্রী।

গণমানুষের স্বাস্থ্য সুরক্ষায় গৃহীত এ জাতীয় উদ্যোগকে তিনি দ্বিতীয় মুক্তিযুদ্ধের সামিল বলে উল্লেখ করেন। এ সময় তিনি বিসিএসআইআরের অন্যান্য ল্যাবগুলোকেও এই উদ্যোগে সামিল হওয়ার আহ্বান জানান।

ডিআরআইসিএমের পরিচালক ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডক্টর মালা খান জানান, ডিআরআইসিএম প্রতিদিন ৫ হাজার ৬৬৪ লিটার (২ টন) হ্যান্ডরাব ‘বি ক্লিন’ বানাচ্ছে।

মালা খান আরও জানান, ২১ মার্চ (শনিবার) সকাল সাড়ে নয়টা থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ে ‘বি ক্লিন’ বিতরণ করা হয়েছে এবং পরবর্তীতে যথাক্রমে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমু্ল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল এই চারটি হাসপাতালে বি ক্লিন ব্যবহার করে আগত জনসাধারণের হাত জীবাণুমুক্ত করার উদ্যোগ নেয়া হয়েছে।

হ্যান্ড্ররাবটি ক্রয় করতে যোগাযোগ করুন
ডেজিগনেটেড রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস্ (ডিআরআইসিএম),
বিসিএসআইআর, ড. কুদরাত-ই-খুদা রোড, ধানমন্ডি, ঢাকা-১২০৫

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত