x

এইমাত্র

  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৭৭ লাখ ১৭ হাজার ৯৭০ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৫ লাখ ৭৫ হাজার ৮৪১ জন
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ৩১৬৩ জন, মৃত ৩৩ জন

গুজব ঠেকাতে করোনার পোস্ট ডিলেট করছে ফেসবুক

প্রকাশ : ১৮ মার্চ ২০২০, ১১:৪৫

জাগরণীয়া ডেস্ক

করোনা ভাইরাস নিয়ে যেন ভুল তথ্য বা গুজব ছড়িয়ে না পড়ে সে কারণে বিভিন্ন পোস্ট ডিলেট করে দিচ্ছে সামাজিক মাধ্যম ফেসবুক। নিজেদের প্লাটফর্ম ব্যবহার করে কেউ যেন করোনা ভাইরাস নিয়ে ভুল তথ্য না ছড়াতে পারে সেজন্য কঠোর পরিশ্রম করে যাচ্ছে ফেসবুক এবং অন্যান্য প্রযুক্তি কোম্পানি।

এটা সব প্রযুক্তি কোম্পানির জন্যই বেশ কঠিন সিদ্ধান্ত। এক্ষেত্রে তাদের প্রচুর গবেষণাও করতে হচ্ছে। তথ্য যাচাই-বাছাই করতে হচ্ছে। তবুও তারা এ নিয়ে কাজ করে যাচ্ছে। কোভিড-১৯ নিয়ে করা অনেক পোস্টই ব্লক করে দেওয়া হয়েছে বা হাইড করে ফেলেছে ফেসবুক। অনেকেই এ নিয়ে বিরক্তি প্রকাশ করেছেন। অনেকের বক্তব্য করোনার এই প্রাদুর্ভাবের সময়ে এমন হওয়াটা মোটেও ঠিক না। ফেসবুক, গুগল, টুইটার, মাইক্রোসফট এবং রেডিটের মতো প্রতিষ্ঠানগুলো যৌথ বিবৃতি দিয়ে তাদের প্লাটফর্মে করোনার বিরুদ্ধে ভুল তথ্য ছড়িয়ে পড়ার বিরুদ্ধে লড়াই ঘোষণা দিয়েছে।

অনেকেই বলছেন, এটা একটা ভালো জিনিস। এর ফলে মিথ্যা, ভুল বা আতঙ্কজনক তথ্য কম ছড়াবে। বর্তমান বিশ্বে ফেসবুক হচ্ছে সংবাদের অন্যতম উৎস। আমরা ফেসবুক থেকেই এখন বিশ্বের বিভিন্ন প্রান্তের খবর পেয়ে থাকি। সে কারণেই ফেসবুক তাদের প্লাটফর্মে যেসব তথ্য যাচ্ছে সেগুলো কঠোরভাবে নিয়ন্ত্রণের চেষ্টা করছে।

ফেসবুক করোনা নিয়ে করা পোস্ট ডিলেট করায় এক ব্যবহারকারী ক্ষোভ প্রকাশ করে বলেছেন, আমার মনে হচ্ছে ফেসবুক আমাদের ভুল তথ্য দিতে চাচ্ছে এবং তারা চাচ্ছে আমরা মারা যাই। তবে ফেসবুক বলছে, তারা শুধুমাত্র করোনাভাইরাস বা কোভিড-১৯ নিয়ে করা খবর বা পোস্ট ডিলেট করছে না বরং যেগুলো বিরক্তিকর, হয়রানিমূলক বা ভুল তথ্য সেগুলোও সরিয়ে ফেলা হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত