x

এইমাত্র

  •  ব্রাহ্মণবাড়িয়ায় একদিনে ১৮ জন করোনায় আক্রান্ত
  •  ২০ মিনিটে করোনা টেস্টের ট্রায়াল শুরু যুক্তরাজ্যে
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ১৬৯৩ জন, মৃত্যু ২৪
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৩ লাখ ৩৪ হাজার ৯৯৭ জন
  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ২০ লাখ ৯৪ হাজার ১৪৩ জন

গুগল ডুডলে কিংবদন্তী অভিনেত্রী রোজী সামাদকে শ্রদ্ধা

প্রকাশ : ২৩ এপ্রিল ২০১৯, ১৫:২৭

জাগরণীয়া ডেস্ক

বাংলা ও উর্দু চলচ্চিত্রের এক উজ্জ্বল নক্ষত্র জনপ্রিয় অভিনেত্রী রোজী সামাদের ৭৩তম জন্মদিনকে স্মরণীয় করতে বিশেষ ডুডল প্রকাশ করেছে ইন্টারনেট সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল।

সোমবার দিবাগত রাত ১২টার পর থেকেই অভিনেত্রী রোজী আফসারীকে তৈরি করা এই ডুডলটি বাংলাদেশ থেকে প্রবেশকারীরা গুগলের হোম পেজে দেখতে পাচ্ছেন। সেখানে লেখা রয়েছে  এবারে ডুডলে রোজী আফসারীর ক্যারিয়ারকে তুলে ধরা হয়েছে। বাংলাদেশের চলচ্চিত্রজগতে প্রথম নারী পরিচালক হয়ে নারীদের এ পথে আসার বাধা ভেঙে ফেলেন।

গুগলের হোম পেজে দেখানো বিশেষ লোগো হচ্ছে এ ডুডল। বিশেষ কোনো দিন বা বিশেষ কোনো ব্যক্তির জন্য সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে মানানসই নকশার যে লোগো তৈরি করে গুগল, তা–ই ডুডল। বাংলাদেশের বিভিন্ন দিবস ও ব্যক্তির স্মরণে গুগল এখন নিয়মিত নানা ডুডল প্রকাশ করছে।

এবার ডুডলের মাধ্যমে শ্রদ্ধা জানানো হলো জনপ্রিয় অভিনেত্রী রোজী সামাদকে যিনি রোজী আফসারী নামেও পরিচিত। সাদা-কালো যুগের রঙিন অভিনেত্রী রোজী সামাদের প্রকৃত নাম শামীমা আক্তার রোজী। তিনি ১৯৪৯ সালের ২৩ এপ্রিল লক্ষ্মীপুর জেলায় জন্মগ্রহণ করেন।

তার শ্রেষ্ঠ চলচ্চিত্রগুলোর মধ্যে রয়েছে "সূর্য গ্রহণ", "সূর্য সংগ্রাম", "জীবন থেকে নেয়া", "তিতাস একটি নদীর নাম"। এছাড়া তিনি পাকিস্তানের "জাগে হুয়া সাবেরা", "পুনম কি রাত"সহ প্রায় ২৫টি উর্দু ছবি রয়েছে। তার অন্যান্য জনপ্রিয় চলচ্চিত্রের মধ্যে রয়েছে, "ওরা ১১ জন", "লাঠিয়াল", "এতটুকু আশা", "নীল আকাশের নীচে", "অশিক্ষিত", "প্রতিকার" ইত্যাদি।

২০০৭ সালে মাত্র ৫৭ বছর বয়সে তিনি পৃথিবীর মায়া ত্যাগ করেন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত