x

এইমাত্র

  •  ৪ কার্যক্রম নিয়ে প্রধানমন্ত্রীর কর্মপরিকল্পনা ঘোষণা
  •  যুক্তরাষ্ট্রের নতুন রেকর্ড, একদিনে প্রাণ গেল ১২২৪ জনের
  •  করোনায় অর্থনীতির প্রভাব নিয়ে সতর্ক করলেন প্রধানমন্ত্রী
  •  ১০ টাকা কেজি দরে খোলা বাজারে (ওএমএস) চাল বিক্রি শুরু করেছে সরকার

সরকার চালাতে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রতি ইউরোপের আস্থা

প্রকাশ : ২০ মার্চ ২০১৯, ১৭:০০

জাগরণীয়া ডেস্ক

ইউরোপের এক চতুর্থাংশের বেশি মানুষ কৃত্রিম বুদ্ধিমত্তা পরিচালিত যন্ত্র ব্যবস্থা বা রোবট দিয়ে দেশ পরিচালনা করা হোক-এমনটাই মতামত দিয়েছেন।

স্পেনের আইই বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি-গবেষণা বিষয়ক সংস্থা সেন্টার ফর গভর্নমেন্ট অব চেঞ্জ নেদারল্যান্ডস, ব্রিটেন এবং জার্মানির মানুষের ওপর জরিপ চালানোর পর দেখা গেছে, প্রতি চারজনের মধ্যে একজন দেশ পরিচালনার জন্য প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত কৃত্রিম বুদ্ধিমত্তা গ্রহণ করার পক্ষে মত দিয়েছেন। নতুন এই জরিপের মধ্য দিয়ে মূলত ইউরোপের প্রচলিত সরকার ব্যবস্থার প্রতি পরোক্ষভাবে অনাস্থা প্রকাশ করা হয়েছে। শিক্ষাগত যোগ্যতা, লিঙ্গ বা রাজনৈতিক চিন্তাধারার পার্থক্য সত্ত্বেও মতামত জানানোর ক্ষেত্রে শতকরা হারের কোনো হেরফের হয় নি।

জরিপে অংশগ্রহণকারীরা বলছেন, সরকার পরিচালনার সবক্ষেত্রে না হোক, আংশিকভাবে হলেও সিদ্ধান্ত যেন নেয় কৃত্রিম বুদ্ধিমত্তা পরিচালিত যন্ত্র-ব্যবস্থা। এদিকে যন্ত্র ব্যবস্থা চালু হলে তাতে চাকরি-বাকরি হারানোর আশংকা থাকবে বলে উল্লেখ করা সত্ত্বেও এ মত প্রকাশ করেছেন তারা।

তারা আরও বলছেন, রাষ্ট্র পরিচালনার মানবিক ব্যবস্থার প্রতি চূড়ান্তভাবে হতাশ তারা। 

এদিকে, এই ফলাফলে অনেকে বিস্ময় প্রকাশ করেছেন। তবে যা-ই হোক না কেন, কৃত্রিম বুদ্ধিমত্তাকে স্বাগত জানাতে ইউরোপ অনেকটাই প্রস্তুত-এমনটাই আভাস পাওয়া যাচ্ছে।

তথ্যসূত্র: পার্সটুডে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত