x

এইমাত্র

  •  বরেণ্য সংগীতশিল্পী শাহনাজ রহমতুল্লাহ আর নেই

বিশ্বের প্রথম লিঙ্গ নিরপেক্ষ কণ্ঠস্বর ‘কিউ’

প্রকাশ : ১২ মার্চ ২০১৯, ২০:০৬

জাগরণীয়া ডেস্ক

লিঙ্গভিত্তিক স্টেরিওটাইপ দূরীকরণের একটি ধাপ হিসেবে বিশ্বের প্রথম লিঙ্গ নিরপেক্ষ কণ্ঠস্বর বানানোর দাবি করেছেন গবেষকরা। এই কন্ঠস্বর বানানোর পেছনে কাজ করেছেন ভারচু নরডিকস, কোপেনহেগেন প্রাইড এবং সমতা নিয়ে কাজ করা করা সংস্থা ইকুয়্যেলএআই। 

গবেষকরা বলছেন, ডিজিটাল কণ্ঠস্বর সেবায় এবার প্রথমবারের মতো এমন কণ্ঠস্বর দেখা যেতে পারে যা নারী বা পুরুষের কন্ঠ শোনার অনুভূতি দিবে না।

এই প্রকল্প দলের সদস্য জুলি কারপেন্টার বলেন, কন্ঠস্বরকে জেন্ডার দ্বারা পৃথক করার কোন প্রয়োজন নেই। প্রাগৈতিহাসিক স্টেরিওটাইপকে আকড়ে ধরে আধুনিক প্রযুক্তির এগিয়ে যাওয়ার কোন মানে নেই।  অ্যাপলের সিরি থেকে শুরু করে অ্যামাজনের অ্যালেক্সা পর্যন্ত সব এআই অ্যাসিস্টেন্ট সেবাতেই ব্যবহার করা হয় ডিজিটাল কণ্ঠস্বর আর যেখানে বেশিরভাগই নারীর কন্ঠস্বর যা লিঙ্গ বৈষম্যকে উস্কে দেয়। 

ভয়েজ অব আমেরিকার এক প্রতিবেদনে বলা হয়, ‘লিঙ্গহীন’ এই কণ্ঠস্বরের নাম দেওয়া হয়েছে ‘কিউ’।  ফিনিশড ভয়েজটিকে প্রায় ৪ হাজার স্বেচ্ছাসেবী দ্বারা পরীক্ষা করা হয়েছে। এই প্রকল্পে কন্ঠ দিয়ে সহায়তা করেছেন ২২ জন ট্রান্সজেন্ডার ও লিঙ্গ নিরপেক্ষ স্বেচ্ছাসেবী।

ভারচু নরডিকস এর ডিরেক্টর এমিল এম্যুজেন বলেব, বর্তমানে আমরা কৃত্তিম বুদ্ধিমত্তা বিপ্লবের দ্বারপ্রান্তে অবস্থান করছি। আমরা আশা করছি, নতুন এই প্রযুক্তি সারা বিশ্বে আলোচনার ঝড় তুলবে। বিশেষ করে বড় বড় টেক কোম্পানিগুলো এই প্রযুক্তিকে আলোচনায় এনে ‘কিউ’কে স্বাগত জানাবে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত