x

এইমাত্র

  •  চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় মৃতদেহ হস্তান্তর শুরু করেছে ঢাকা মেডিকেল
  •  চকবাজারের ঘটনায় শিল্পমন্ত্রণালয়ের ১২ সদস্যের তদন্ত কমিটি ঘোষণা

ভুয়া খবর প্রতিরোধে কঠোর হয়েছে হোয়াটসঅ্যাপ

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০১৯, ১৯:১৩

জাগরণীয়া ডেস্ক

মেসেজিং সার্ভিস ব্যবহার করে​ গুজব ছড়িয়ে দিয়ে নানা ধরণের সহিংস ঘটনার কারণে নতুন নিয়ম চালু করেছে হোয়াটসঅ্যাপ । 

বিবিসি বাংলারর এক প্রতিবেদনে বলা হয়েছে,  একজন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী একটি বার্তা পাঁচবারের বেশি 'ফরওয়ার্ড' করতে বা অন্যদের পাঠাতে পারবেন না। এর আগে ২০ বার একটি মেসেজ 'ফরওয়ার্ড' করা যেতো। হোয়াটসঅ্যাপ গ্রুপগুলোর জন্যেও থাকছে বিশেষ নিয়ম। এখন থেকে হোয়াটসঅ্যাপের কোন গ্রুপ খুলতে চাইলে তাতে ২৫৬ জনের বেশি সদস্য হতে পারবে না।

সম্প্রতি হোয়াটসঅ্যাপ মেসেজিং সার্ভিস ব্যবহার করে ভুয়া খবর ছড়ানো কিছু দেশের জন্য একটা বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সেটি সামাল দিতে হিমশিম খাচ্ছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। ভারতে সমস্যাটি রীতিমতো মহামারির আকার নিয়েছে। গুজব ছড়িয়ে মানুষ পিটিয়ে হত্যা এমনকি সাম্প্রদায়িক দাঙ্গা লাগানোর ঘটনাও ঘটেছে ভারতে।

হোয়াটসঅ্যাপের বার্তাগুলো 'এনক্রিপটেড যা তাদের বড় সুবিধা এবং একই সাথে ভুয়া খবর ঠেকানোর ক্ষেত্রে বড় সমস্যাও বটে। অর্থাৎ একটি বিশেষ কোডের কারণে সেটি বার্তা প্রেরক ও যিনি বার্তাটি পেলেন তারা ছাড়া তৃতীয় কোন পক্ষে সেটি পড়তে পারে না। হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষও চাইলে গোপনে আপনার অ্যাকাউন্টে ঢুকে এই বার্তার বিষয়বস্তু পড়তে পারবে না।

এতে করে কেউ যদি ভুয়া খবর ছড়ায় তা পড়া হোয়াটসঅ্যাপের পক্ষে সম্ভব নয়।

তবে ভারতীয় গণমাধ্যম বলছে, দেশটির সরকার হোয়াটসঅ্যাপ মেসেজের উপর কড়াকড়ি করতে ফেসবুককে বাধ্য করতে চায়। ভারত সরকার এনক্রিপশনের ব্যাপারে আপত্তি তুলেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত