x

এইমাত্র

  •  করোনাভাইরাসে বাংলাদেশে ষষ্ঠ ব্যক্তির মৃত্যু, নতুন আক্রান্ত তিনজন
  •  বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ৪২ হাজার ছাড়াল, আক্রান্ত সাড়ে ৮ লাখের বেশি মানুষ
  •  করোনা ভাইরাস মহামারি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর পৃথিবীর জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ
  •  ৩০০ দুস্থ ও অসহায় মানুষকে খাওয়ানোর সিদ্ধান্ত নিয়েছেন জেমি ডে

মিয়ানমারের কয়েকশ অ্যাকাউন্ট বন্ধ করল ফেসবুক

প্রকাশ : ২০ ডিসেম্বর ২০১৮, ১৭:৪২

জাগরণীয়া ডেস্ক

রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়িয়ে দেয়ার অভিযোগে মিয়ানমারের কয়েকশ অ্যাকাউন্ট, গ্রুপ ও পেজ বন্ধ করেছে ফেসবুক। ফেসবুক জানায়, এসব অ্যাকাউন্ট ও পেজগুলো দেশটির সেনাবাহিনীর সঙ্গে সম্পৃক্ত ছিল। খবর রয়টার্স এর। 

গত ১৯ ডিসেম্বর (বুধবার) এক বিবৃতিতে ফেসবুকের পক্ষে থেকে জানানো হয়েছে, মিয়ানমারে ৪২৫টি পেজ, ১৭টি গ্রুপ, ১৩৫টি অ্যাকাউন্ট এবং ১৫টি ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে ফেসবুক জানিয়েছে, স্বতন্ত্র খবর, বিনোদন, রূপচর্চা ও লাইফস্টাইলের নামে চালানো এসব পেজ ও গ্রুপ থেকে মূলত রোহিঙ্গাদের নিয়ে বিদ্বেষমূলক পোস্ট দেয়া হচ্ছিলো। এসব পেজের সঙ্গে সেনাবাহিনীর যোগসাজশ রয়েছে। অনেকগুলো আগের বন্ধ করে দেয়া পেজের নতুন সংস্করণ বলে জানায় ফেসবুক।

উল্লেখ্য, এ নিয়ে তৃতীয়বারের মতো মিয়ানমার থেকে পরিচালিত বিভিন্ন পেজ ও অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিলো ফেসবুক।  এর আগে গত আগস্ট মাসে প্রথমবারের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমে সহিংসতা ছড়ানোর অভিযোগে মিয়ানমার থেকে পরিচালিত বেশ কয়েকটি ফেসবুক একাউন্ট বন্ধ করে দেয় ফেসবুক।  এরপর অক্টোবরে দ্বিতীয় দফায় রোহিঙ্গাবিরোধী কার্যকলাপের অভিযোগে ব্যবস্থা নেয় ফেসবুক। এর মধ্যে মিয়ানমার সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাং ছাড়াও আরও ২০ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নিষিদ্ধ করেছে ফেসবুক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত