গভর্নমেন্ট সিকিউরিটি প্রোগ্রামে সরকারকে তথ্য দেবে মাইক্রোসফট

প্রকাশ : ১০ অক্টোবর ২০১৮, ১৮:০১

জাগরণীয়া ডেস্ক

গভর্নমেন্ট সিকিউরিটি প্রোগ্রাম (জিএসপি) নিয়ে সরকারকে তথ্য দেয়ার লক্ষ্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সাথে চুক্তিবদ্ধ হয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, আমাদের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের রুপকল্পে জাতীয় নিরাপত্তা রক্ষা এবং সাইবার হুমকি সনাক্ত করা বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে, মাইক্রোসফটের সাথে এ চুক্তি আমাদের সহায়তা করবে কেননা সরকার ভার্চুয়াল স্পেসে আমাদের জাতীয় নিরাপত্তা শক্তিশালীকরণে কাজ করে যাচ্ছে।

এ প্রসঙ্গে মাইক্রোসফটের দক্ষিণ-পূর্ব এশিয়া উদীয়মান বাজারের(এসইএএনএম) প্রেসিডেন্ট সুক হুন চিয়াহ বলেন, ডিজিটাল রূপান্তরের এ সময়ে প্রত্যেকটি প্রযুক্তি প্রতিষ্ঠানের জন্য সাইবার নিরাপত্তা অত্যন্ত প্রয়োজনীয় বিষয়। নিরাপদ, সুরক্ষিত ও বিশ্বাসযোগ্য কম্পিউটিং অভিজ্ঞতায় আমাদের গ্রাহকদের সহায়তা করতে আমরা প্রতিবছর সাইবার নিরাপত্তায় ১ বিলিয়ন মার্কিন ডলারেও বেশি ব্যয় করছি।  

চুক্তিতে সরকারের পক্ষে স্বাক্ষর করেন মন্ত্রণালয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের জাতীয় তথ্য কেন্দ্রের পরিচালক তারিক এম বরকতুল্লাহ। আর মাইক্রোসফটের পক্ষে চুক্তিকে স্বাক্ষর করেন সুক হুন চিয়াহ।

অনুষ্ঠানে জানানো হয়, যুক্তরাষ্ট্রের সিয়াটল ভিত্তিক মাইক্রোসফটের ডিজিটাল ক্রাইম ইউনিট দুইটি বিশেষ খাতে কাজ করে। এর মধ্যে হলো -আইটি অবকাঠামোর ম্যালওউয়ার ঝুকি, বুটনেট টেকডাউন ও ডিজিটাল অপরাধ মোকাবিলা এবং প্রান্তিক জনগোষ্ঠীর জন্য বিগ ডাটা, এআই ও ফরেনসিকের মতো অভিনব প্রযুক্তির পাশাপাশি আইন ও অংশীদ্বারিত্বের সুবিধা গ্রহণ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত