x

এইমাত্র

  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৭৪ লাখ ৮৪ হাজার ১৮৪ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৫ লাখ ৬৭ হাজার ৭৭৩ জন
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ২৬৬৬ জন, মৃত ৪৭ জন

জনপ্রিয় হয়ে উঠেছে অ্যাপভিত্তিক ট্যাক্সিসেবা ‘আন-নিসা’

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০১৮, ২২:২৭

জাগরণীয়া ডেস্ক

কেনিয়ার নাইরোবিতে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠেছে নারীদের অ্যাপভিত্তিক ট্যাক্সিসেবা ‘আন-নিসা’।

নারীদের নিরাপত্তা, সাশ্রয়ী বাহন, দুর্বল গণপরিবহন আর মোবাইল ফোনের সহজলভ্যতার কারণে শহরটিতে খুব অল্প সময়েই জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে গেছে ‘আন-নিসা’। ‘আন-নিসা’ পুরোটাই নারীকেন্দ্রিক। সেবা নিয়ে থাকেন নারীরা, ট্যাক্সি চালকও নারী।

‘আন-নিসা’ এর কর্ণধার ৩ সন্তানের জননী মেহনাজ সারওয়ার জানান, আরবি শব্দ ‘আন-নিসা’মানে নারী। ধর্মবিশ্বাস থেকে নামটি রাখলেও এর পেছনে বাণিজ্যিক কারণ করেছে। নামটি সহজে উচ্চারণ করা যায়,সহজেই মনে রাখা যায়। আর তাই মানুষের কাছে এর গ্রহণযোগ্যতাও দ্রুত বেড়েছে।

তিনি আরও বলেন, পুরুষ চালিত ট্যাক্সি ক্যাবে কয়েকটি তিক্ত অভিজ্ঞতার শিকার হওয়া এবং এরকম গাড়িতে অনেক নারী হামলার শিকার হওয়ার ঘটনা জানার পর, এই অভিনব পরিকল্পনা তার মাথায় আসে।

তবে উদ্যোক্তা মেহনাজ সারওয়ার এর এই ব্যবসায়িক নীতিকে বৈষম্যমূলক বলে আখ্যায়িত করেছেন অনেকেই। যদি তা তিনি মানতে রাজি নন।

এ প্রসঙ্গে তিনি বলেন, পুরুষদের জন্য তো অনেক বিকল্প পরিবহন আছে। তারা উবার, ট্যাক্সিফাই ব্যবহার করতে পারে। আমরা কোন বৈষম্য করছি না। এটা আসলে নারীদের আরো বেশি ক্ষমতায়নের বিষয়। পুরুষতান্ত্রিক এই ব্যবসা জগতে এটা মেয়েদের নিজস্ব একটি প্লাটফর্ম পাওয়া। আমরা মেয়েদের নিজস্ব চাহিদার একটি জায়গা করে দিয়েছি, যেটা আগে ছিল না।

‘আন-নিসা’এর একজন ট্যাক্সি চালক ফরিদা খামিস বলেন, ট্যাক্সি ক্যাবের ক্ষেত্রে নিরাপত্তা বোধের বিষয়টি যাত্রী এবং চালক, উভয়ের জন্যই গুরুত্বপূর্ণ। নারী যাত্রীদের নিয়ে গাড়ি চালানোর সময় আমিও অনেক নির্ভার থাকি। গাড়ি ছিনতাই বা যৌন হয়রানির কথা এখানে চিন্তা করতে হয় না।

‘আন-নিসা’ ট্যাক্সিসেবা ব্যবহারকারী ট্যাক্সি চালক ফরিদা খামিসের যাত্রী মোকালি মানগিসা বলেন, একজন নারী চালক থাকায় আমি অনেক বেশি নিরাপদ বোধ করি। গাড়ি চালানোর সময় নারী চালকরা অনেক বেশি সতর্ক থাকে।

উল্লেখ্য, ‘আন-নিসা’ এর মত এ ধরণের রাইডিং সেবা বিশ্বের অনেক দেশেই দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। বিশেষ করে যেখানে নারীর চলাফেরায় নিরাপত্তার ঝুঁকিটি প্রাধান্য পাচ্ছে।

সূত্র: বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত